উপজেলা কর্মকর্তার কার্যালয় থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত নাগরিকদের আবেদন যথাযথভাবে সিস্টেমে এন্ট্রি করা হচ্ছে না বলে জানিয়েছে অনুবিভাগটি। এর ফলে অনেক আবেদন অসম্পূর্ণ অবস্থায় পড়ে থাকায় নাগরিক সেবা দিতে বিলম্ব হচ্ছে।

নির্বাচন কমিশনের (ইসি) সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী মোহাম্মদ আরিফুল ইসলামের মাঠ পর্যায়ে সোমবার (২৩ সেপ্টেম্বর) পাঠানো এক নির্দেশনায় বিষয়টি উঠে এসেছে।

এতে বলা হয়েছে, সংশোধনের আবেদন উপজেলা/থানা নির্বাচন অফিস থেকে এন্ট্রির সময় সব ধাপ সম্পন্ন না করেই অনেক সময় আংশিক এন্ট্রি করে রেখে দেওয়া হয়, যা অসম্পূর্ণ অবস্থায় থেকে যায়। এ জাতীয় আবেদনের মোট সংখ্যা ২ হাজার ৭৭৪টি। প্রতিদিনই এ জাতীয় কিছু আবেদন আংশিক এন্ট্রি করে রেখে দেওয়া হচ্ছে। অসম্পূর্ণ অবস্থায় থাকা সংশোধনের আবেদনগুলো উপজেলা/থানাভিত্তিক সার্চ করে প্রতিটি আবেদনের ওপর ক্লিক করে অ্যাটাচমেন্ট (ডকুমেন্ট) দিয়ে Submit বাটনে ক্লিক করলে এই আবেদনগুলোর স্ট্যাটাস 'Adjudication Pending' হবে, যা থেকে অতিরিক্ত আঞ্চলিক কর্মকর্তারা ক্যাটাগরি করতে পারবেন। এরপর নিষ্পত্তিকারী কর্মকর্তারা যাচাই-বাছাই করে নিষ্পন্ন করবেন।

এই অবস্থায় উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাদের তার উপজেলা/থানা নির্বাচন অফিস থেকে আংশিকভাবে এন্ট্রি করা সংশোধনের আবেদনের অসম্পূর্ণ এন্ট্রি সম্পন্নকরণের জন্য তার দপ্তরের অপারেটরকে নির্দেশনা দিতে বলেছে ইসি।

এসআর/জেডএস