বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের জন্য ভবিষ্যতে সহকারী সচিব বা সিনিয়র সহকারী সচিব বা উপসচিব বা যুগ্মসচিবের নতুন তৈরি করা পদের এক-তৃতীয়াংশ হিসেবে নন-ক্যাডারদের জন্য সংরক্ষণের বিষয়টি পরীক্ষা-নিরীক্ষায় একটি কমিটি গঠন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার (২০ সেপ্টেম্বর) মন্ত্রণালয় থেকে এই কমিটি গঠন করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) কমিটির আহ্বায়ক করা হয়েছে।

৯ সদস্যদের কমিটিতে রয়েছেন- জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (শৃঙ্খলা ও তদন্ত), জনপ্রশাসন মন্ত্রণালয়, অতিরিক্ত সচিব (নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগ), অতিরিক্ত সচিব (সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ), অতিরিক্ত সচিব (বিধি), যুগ্মসচিব (সচিবালয় ও কল্যাণ অধিশাখা), লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্মসচিব, অর্থ বিভাগের যুগ্মসচিব।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (ঊর্ধ্বতন নিয়োগ) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। 

কমিটি বিসিএস (প্রশাসন) এবং বিসিএস (সচিবালয়) ক্যাডার একত্রীভূতকরণ প্রসঙ্গে গত ১৯৯২ সালের ২৯ মার্চ গঠিত কমিটির সুপারিশমালা ও 'বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (সচিবালয়) একীভূতকরণ আদেশ, ১৯৯২' পর্যালোচনা করবে। 

এসআরও নং-৩৩৫-আইন/২০১৮ এর মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং 'বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ, ২০১৮' পর্যালোচনা করবে। 

এ কমিটি বিধি অনুসারে শুরু থেকে সর্বশেষ জারিকৃত জিও অনুসারে পদ সৃজন এবং সংরক্ষণের আদেশ পরীক্ষা-নিরীক্ষা করবে। 

কমিটিকে বিদ্যমান বিধি-বিধানের আলোকে ভবিষ্যতে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের জন্য সহকারী সচিব বা সিনিয়র সহকারী সচিব বা উপসচিব বা যুগ্মসচিবের নতুন সৃষ্ট পদের এক-তৃতীয়াংশ বা আনুপাতিক হার নির্ধারণসহ পদোন্নতি প্রদান সংক্রান্ত সুপারিশ প্রণয়ণের দায়িত্ব দেওয়া হয়েছে। 

এসএইচআর/এমজে