বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেছেন, গাড়িভিত্তিক উন্নয়নের দুষ্টু চক্রের ফলে রাস্তা, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভারের সংখ্যা বেড়েছে, গাড়িও বেড়েছে, সেই সঙ্গে বেড়েছে যানজট এবং দূষণ।

রোববার (২২ সেপ্টেম্বর) ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) উদ্যোগে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থার সহ-আয়োজনে ডিটিসিএ সম্মেলন কক্ষে আয়োজিত ‘ব্যক্তিগত গাড়ি ব্যবহার সীমিত করি, হাঁটা, বাইসাইকেল ও গণপরিবহনবান্ধব শহর গড়ি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ড. আদিল মুহাম্মদ খান মূল প্রবন্ধে বলেন, জটের কারণে রাজধানীতে দিনে প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। বাংলাদেশে ‘কার ফ্রি ডে’ অনেক বছর ধরে উদযাপন করা হলেও ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে নীতি নির্ধারণী মহল থেকে কোনো স্থায়ী উদ্যোগ গ্রহণ করতে দেখা যায়নি।

তিনি বলেন, নীতি নির্ধারণী পর্যায় থেকে নগর এলাকায় ব্যক্তিগত গাড়ির পরিমাণ সুনির্দিষ্ট করা, ব্যক্তিগত গাড়ির রেজিস্ট্রেশনের ক্ষেত্রে যথাযথ নিয়ন্ত্রণ আরোপ করা, কার ফ্রি স্কুল জোন গড়ে তোলা, পথচারীবান্ধব রাস্তা তৈরি, ব্যক্তিগত গাড়ির প্রণোদনা সীমাবদ্ধ করা; বাস রুট রেশনালাইজেশন প্রকল্পের সেবা ও পরিধি বৃদ্ধি, গণপরিবহন তথা বাস, রেল ও নৌপথ এবং হাঁটার উপযোগী পরিবেশ নিশ্চিতে বিনিয়োগ বৃদ্ধি করা, সর্বোপরি বহুমাধ্যমভিত্তিক সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার দিকে গুরুত্বারোপ করতে হবে।

আলোচনায় অংশ নিয়ে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক নীলিমা আখতার বলেন, ঢাকা শহরে ২০২৩ সাল পর্যন্ত নিবন্ধিত মোট মোটরযানের মধ্যে গণপরিবহন মাত্র ১০ শতাংশ। ব্যক্তিগত গাড়ির অনুপাতে গণপরিবহনের সংখ্যা বাড়ছে না।

তিনি বলেন, জনবান্ধব নগর যাতায়াত ব্যবস্থা গড়ে তুলতে ব্যক্তিগত গাড়ির ব্যবহার সীমিত করে বহুমাধ্যমভিত্তিক সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার কোনো বিকল্প নেই। ডিটিসিএ ২০১৬ সাল থেকে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপনের সঙ্গে সম্পৃক্ত। এ বছরও আমরা সাইকেল র‍্যালি, পদযাত্রা, বৃক্ষরোপণ কর্মসূচি ও সেমিনার আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করেছি। নগর যাতায়াত ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে সবার মধ্যে সমন্বয় নিশ্চিতের মাধ্যমে কার্যক্রম পরিচালনায় আমরা সচেষ্ট থাকবো।

সভায় আরও উপস্থিত ছিলেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের নির্বাহী পরিচালক সাইফুদ্দিন আহমেদ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব মো. এহছানুল হক, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আরবান ট্রান্সপোর্ট অনুবিভাগের অতিরিক্ত সচিব নাফিউল হাসান, ডিটিসিএ’র ডেপুটি ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়ার কে. এম. তৌফিকুল হাসান প্রমুখ।

এএসএস/এমএ