ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

খাগড়াছড়িতে পাহাড়ি ও বাঙালি সংঘাতের রেশ পার্শ্ববর্তী জেলা রাঙামাটিতেও ছড়িয়েছে। সংঘর্ষ–সহিংসতায় পার্বত্য এই দুই জেলায় ৪ জন নিহত এবং অন্তত ৮০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গতকাল শুক্রবার দুই জেলায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। বৃহস্পতিবারের সংঘাত, অগ্নিসংযোগ ও গোলাগুলির ঘটনার পর থেকে পাহাড়ে বসবাসকারী পাহাড়ি-বাঙালি উভয় সম্প্রদায় আতঙ্কের মধ্যে পড়েছে। গত রাতে শেষ খবর পাওয়া পর্যন্ত পরিস্থিতি থমথমে রয়েছে। দুই জেলায় সেনা, পুলিশ ও বিজিবির টহল জোরদার করা হয়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

খাগড়াছড়ি থেকে সংঘাত রাঙামাটিতেও, নিহত ৪

খাগড়াছড়ি ও রাঙামাটিতে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার আন্তরিকভাবে কাজ করছে বলে গতকাল অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে। আজ শনিবার স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল দুই জেলা পরিদর্শন করবে জানিয়ে বিবৃতিতে বলা হয়, সরকারের পক্ষ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী সব বাহিনীকে সর্বোচ্চ সংযম দেখাতে এবং পার্বত্য তিন জেলায় বসবাসকারী সব মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

যুগান্তর

স্বীকারোক্তিমূলক জবানবন্দি ঢাবির ৬ শিক্ষার্থীর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে গণপিটুনিতে মানসিক ভারসাম্যহীন যুবক তোফাজ্জল হত্যা মামলায় ঢাবির ৬ শিক্ষার্থী আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। গ্রামের বাড়ি বরগুনার পাথরঘাটায় জানাজা শেষে বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হন মাসুদ কামাল তোফাজ্জল।

শুক্রবার সকালে পাথরঘাটার তালুক গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। এর আগে স্থানীয় মাদ্রাসা মাঠে তার জানাজায় হাজারো মানুষের ঢল নামে। এমন নির্মম মৃত্যু মানতে পারছেন না কেউ। জানাজা শেষে উপস্থিত জনতা নির্মম এ হত্যাকাণ্ডের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেন। 

কালবেলা

নীলার ছলাকলা

নীলা। নামের সঙ্গে জীবনের গল্প অনেকটাই পরিপূরক। নীলা নামের বিশেষায়িত অর্থ সফল। আবার ভাগ্য রাশি বদলাতে নীলা পাথরের জুড়ি মেলা ভার। তবে নামের অর্থের নীলা আর ব্যক্তি নীলার সফলের গল্পটা কিন্তু ভিন্ন। ব্যক্তি নীলা অবৈধ উপায়ে রাতারাতি ধনকুবের বনে গেছেন। নীলার ডানে-বাঁয়ে থাকত সুঠাম নারী দেহরক্ষী। আর পেছনে বিশাল নারীর বহর। নীলার প্রভাবে গোটা রূপগঞ্জ জিম্মি ছিল।

শীতলক্ষ্যার তীরে প্লট দখল করে চলছে কয়লা-পাথর-বালুর কারবার, মন্দির-শ্মশানের প্লটে উঠিয়েছিলেন দোকান আর ইউসুফগঞ্জ খালের ওপর উঠেছে নীলার বাড়ি। ক্ষমতার দাপটে স্থানীয় ইউসুফগঞ্জ স্কুল অ্যান্ড কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতির পদ নীলা আঁকড়ে রেখেছেন এক যুগ। এখনো রয়েছেন স্বপদে।

দেশ রূপান্তর

রাজনীতি বন্ধ নয় সংস্কার চায় ছাত্র সংগঠনগুলো

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে রাজনীতি বন্ধের দাবি ওঠে। শিক্ষার্থীদের দাবির মুখে এরই মধ্যে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বন্ধ ঘোষণা করা হয়েছে রাজনীতি। এবার সে পথেই হাঁটছে ঢাকা বিশ্ববিদ্যালয়ও (ঢাবি)। গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের বৈঠকে এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্তও নিয়ে রাখা হয়েছে।

তবে ছাত্র সংগঠনগুলো বলছে, সিন্ডিকেট সভা থেকে নেওয়া ছাত্ররাজনীতি বন্ধের সিদ্ধান্ত অগণতান্ত্রিক। ছাত্র সংগঠনগুলোর সঙ্গে আলোচনা না করে এমন সিদ্ধান্ত নিতে পারে না সিন্ডিকেট। ছাত্রনেতারা বলছেন, গত ১৫ বছরে ছাত্রলীগের রাজনৈতিক কর্মকাণ্ড আর ছাত্ররাজনীতি মিলিয়ে ফেলা হবে হঠকারিতা।

বাংলাদেশ প্রতিদিন

দুই খতিবের ‘দ্বন্দ্বে’ হাতাহাতি-ভাঙচুর

শুক্রবার জুমার নামাজের আগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের বর্তমান ও সাবেক দুই খতিবের দ্বন্দ্বে তাদের অনুসারীরা তুলকালাম কান্ড ঘটিয়েছেন। এ সময় মসজিদে নামাজ পড়তে আসা সাধারণ মুসল্লিরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়েন।

দুই খতিবের অনুসারীদের মসজিদের জুতার বাক্স থেকে পরস্পরের দিকে জুতা ছুড়ে মারতে দেখা যায়। একপর্যায়ে তাদের মধ্যে হাতাহাতি ও মসজিদের দরজা-জানালা ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কয়েকজন আহত হয়েছেন        বলেও জানা গেছে। খবর পেয়ে সেনাবাহিনীর সদস্যরা দ্রুত বায়তুল মোকাররম মসজিদে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

বণিক বার্তা

নিঃশেষের কাছে বিবিয়ানা গ্যাস ফিল্ডেই অন্তর্বর্তী সরকারের সবচেয়ে বড় ঝুঁকি

জাতীয় গ্রিডে প্রতিদিন গ্যাস যুক্ত হচ্ছে ২ হাজার ৫৯০ মিলিয়ন ঘনফুট। এর মধ্যে মার্কিন কোম্পানি শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাস ক্ষেত্র থেকে আসছে ১ হাজার ২ মিলিয়ন ঘনফুট বা ৩৯ শতাংশ। যদিও জাতীয় গ্রিডে গ্যাসের বৃহত্তম এ উৎসের মজুদ এরই মধ্যে নিঃশেষ হয়ে পড়ার কথা। বিশেষজ্ঞরা বলছেন, বিবিয়ানা থেকে গ্যাসের সরবরাহ বন্ধ হয়ে গেলে তা দেশের জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তাকে মারাত্মক বিপর্যয়ে ফেলতে পারে। হয়ে উঠতে পারে অন্তর্বর্তী সরকারের জন্য বড় ঝুঁকির কারণ।

গ্যাস মজুদের টুপি (প্রমাণিত ও সম্ভাব্য) হিসাব অনুযায়ী, বিবিয়ানায় গ্যাসের মজুদ থাকার কথা প্রায় ছয় ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ)। যদিও এরই মধ্যে এখান থেকে উত্তোলন ছয় টিসিএফ ছাড়িয়েছে। শেভরনের পক্ষ থেকে গত বছর মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে বাংলাদেশে অতিরিক্ত ৪৮১ বিলিয়ন কিউবিক ফুট (বিসিএফ) গ্যাস মজুদের কথা জানানো হয়। পেট্রোবাংলা সূত্রের তথ্য অনুযায়ী, এ মজুদও বিবিয়ানার। সংস্থাটির সর্বশেষ হিসাব অনুযায়ী, এরই মধ্যে সেই গ্যাসেরও সিংহভাগ উত্তোলন হয়েছে। সে অনুযায়ী দেশের গ্যাস উত্তোলনে শীর্ষে থাকা ক্ষেত্রটির মজুদ এখন নিঃশেষের কাছাকাছি। 

সমকাল

মামলার জাল থেকে বের হচ্ছেন খালেদা জিয়া

আওয়ামী লীগ সরকারের পতনের পরদিন ৬ আগস্ট দুটি দুর্নীতি মামলার সাজা মওকুফে মুক্তি পেয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। হাতে পেয়েছেন তাঁর পাসপোর্ট। দীর্ঘদিন পর হাসপাতাল থেকে গুলশানের বাসায় ফিরেছেন সাবেক এই প্রধানমন্ত্রী। এর পর গত ৩ সেপ্টেম্বর মানহানির ৫ মামলা খারিজ করে খালেদা জিয়াকে খালাস দিয়েছেন ঢাকার সিএমএম আদালত। বিভিন্ন বিচারিক আদালতে বিচারাধীন থাকা এমন আরও ৩০ মামলার জাল থেকে তাঁকে বের করার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। খুব শিগগির এসব মামলা থেকে তিনি অব্যাহতি পাবেন বলে আশা প্রকাশ করেছেন বিএনপিদলীয় আইনজীবীরা। 

আইনজীবী ও আদালত সূত্রে জানা গেছে, ২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে দুর্নীতি, যানবাহনে আগুন দিয়ে মানুষ হত্যা, সহিংসতা, মানহানি ও নাশকতার অভিযোগে ৩৭টি মামলা করা হয়েছিল। এর মধ্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময়ে তাঁর বিরুদ্ধে পাঁচটি মামলা করা হয়। মামলাগুলোর মধ্যে ২০১৮ সালে দুটি দুর্নীতির মামলায় ১৭ বছরের সাজা হয় খালেদা জিয়ার। অভিযোগ প্রমাণিত না হওয়ায় একটি মামলা খারিজ করেন আদালত। এর মধ্যে সাতটি মামলা থেকে অব্যাহতি পেয়েছেন। বাকি রয়েছে আরও ৩০ মামলা। 

প্রথম আলো

জমি দখলে ‘অপ্রতিরোধ্য’ আওয়ামী ‘গডফাদার’ হাসানাত আবদুল্লাহ

আবুল হাসানাত আবদুল্লাহ বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি। কিন্তু জেলা ছাড়িয়ে বরিশাল বিভাগে দলের রাজনীতিতে তিনি হয়ে উঠেছিলেন অন্যতম প্রধান নিয়ন্ত্রক। নিজের অনুসারীদের নিয়ে গড়েন একটি শক্তিশালী ক্ষমতার কেন্দ্র। দলীয় কমিটি ও স্থানীয় সরকার নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ন্ত্রণ, উন্নয়নকাজের বড় কমিশন আদায় এবং জমি দখলের অভিযোগও আছে তাঁর বিরুদ্ধে। গত ১৬ বছরে বেড়েছে তাঁর সম্পদ।

উত্তর বিজয়পুরে আরও দুই হিন্দু পরিবারের ৭০ শতাংশ জমি দলিলের মাধ্যমে দখলের অভিযোগ রয়েছে হাসানাতের বিরুদ্ধে। এর মধ্যে এক চিকিৎসকের কোটি টাকা মূল্যের ১০ শতাংশ জমি দলিল নিয়ে তাঁকে ১০ লাখ টাকা দেন। অপর পরিবারটির ৬০ শতাংশ জমি লিখে নেওয়া হলেও তাঁদের কত টাকা দেওয়া হয়েছে কিংবা আদৌ দেওয়া হয়েছে কি না, সে বিষয়ে তাঁরা ভয়ে মুখ খুলছেন না।

কালবেলা

৮ দফা দাবিতে সংখ্যালঘু জোটের নতুন কর্মসূচি

আট দফা দাবি বাস্তবায়নে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোট। কর্মসূচিগুলো হলো—আগামীকাল রোববার থেকে সব জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান; বিভাগীয় প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা; মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেস ক্লাব থেকে যমুনায় পদযাত্রার মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান এবং বুধবার বিকেলে জাতীয় প্রেস ক্লাব থেকে বঙ্গভবনে পদযাত্রার মাধ্যমে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি প্রদান।

গতকাল শুক্রবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল থেকে জোটের নেতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মনিষা মহন্ত নতুন এই কর্মসূচি ঘোষণা করেন। দেশব্যাপী সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের মন্দির ও ঘরবাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট, ধর্ষণ ও অপহরণ, সীমান্ত হত্যা, ধর্ম অবমাননার দায়ে আইন ও প্রশাসনের সম্মুখে উৎসব মণ্ডলকে পিটিয়ে হত্যার চেষ্টা, চট্টগ্রামে গণেশ প্রতিমার ওপর হামলা ও আদিবাসীদের ওপর হামলার প্রতিবাদ এবং সব অন্যায়-অবিচার বন্ধ, ভুক্তভোগীদের ক্ষতিপূরণ ও অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণ এবং পূর্বঘোষিত আট দফা দাবি বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোটের উদ্যোগে ‘তিমিরি বিনাশী অভিযাত্রা’ নামে পূর্বঘোষিত এই বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল হয়। 

এছাড়া ‘শঙ্কিত’ সচিব জাহাংগীরের আবদার!;  ৮ দফা দাবিতে সংখ্যালঘু জোটের নতুন কর্মসূচি;  উল্টাপাল্টা করলে ছাত্রীদের থানায় চালান দেওয়ার হুমকি; তোফাজ্জল হত্যায় ছয় শিক্ষার্থীর দায় স্বীকার; রাজনীতি বন্ধের দাবিতে জাবিতে বিক্ষোভ—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।