সরকারি ছয় ব্যাংকের এমডি অপসারণ, জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যার ঘটনায় এক সমন্বয়ককে অব্যাহতি, শুক্রবার থেকে ভারতে ‘উদ্বাস্তু’ শেখ হাসিনা, ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ৫ শিক্ষার্থী আটক...

বৃহস্পতিবার দিনভর এমন আরও বেশকিছু খবর তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে প্রকাশ করেছে ঢাকা পোস্ট। দিনের বিভিন্ন সময়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ এমন কিছু খবর একসঙ্গে পাঠকের সামনে তুলে ধরতে একটি সংকলিত প্রতিবেদন প্রকাশ করা হলো। প্রতিটি খবরের শিরোনামে ক্লিক করলে পাঠক পেয়ে যাবেন মূল সংবাদটি...

সরকারি ছয় ব্যাংকের এমডি অপসারণ

সরকারি মালিকানাধীন ছয় বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) একসঙ্গে অপসারণ করেছে সরকার।

‘কোনোরকম মব জাস্টিস গ্রহণ করা হবে না, তাৎক্ষণিক ব্যবস্থা’

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, কোনোরকম মব জাস্টিস, আইন নিজের হাতে তুলে নেওয়া, গণপিটুনি দেওয়ার মতো ঘটনা কোনোভাবে গ্রহণ করা হবে না।

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যার ঘটনায় এক সমন্বয়ককে অব্যাহতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগের সাবেক নেতা শামীম মোল্লাকে মারধরের ঘটনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাবির অন্যতম সমন্বয়ক আহসান লাবিবকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক আব্দুর রশিদ জিতু ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বন্ধ করা হবে সাড়ে ৩ হাজার অবৈধ ইটভাটা

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছেন, নতুন করে আর কোনো ইটভাটার ছাড়পত্র দেওয়া হবে না। পরিবেশগত ছাড়পত্রবিহীন ৩ হাজার ৪৯১টি ইটভাটার কার্যক্রম বন্ধ করা হবে। পার্বত্য এলাকায় নির্মিত সব ইটভাটা স্থানান্তর করা হবে।

শুক্রবার থেকে ভারতে ‘উদ্বাস্তু’ শেখ হাসিনা

সাধারণ মানুষের ব্যাপক বিক্ষোভের মধ্যে গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন ভারতের রাজধানী নয়াদিল্লিতে আশ্রয় নেন তিনি।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ৫ শিক্ষার্থী আটক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে তোফাজ্জল নামে এক ‘ভারসাম্যহীন’ যুবককে চোর সন্দেহে পিটিয়ে হত্যার ঘটনায় ৫ শিক্ষার্থীকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। ঢাবি কর্তৃপক্ষ তাদের পুলিশের কাছে হস্তান্তর করেছে বলে জানা গেছে।

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই : মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শেখ হাসিনার কোনো ক্ষমা নেই। সে জাতিকে ধ্বংস করেছে। সুতরাং জবাব তাকে দিতে হবে। যে অপরাধগুলো তৈরি করেছে, সে অপরাধগুলোকে বলা হয় মানবতাবিরোধী অপরাধ। এ মানবতাবিরোধী অপরাধে তার বিচার হবে। হাসিনাকে আইনের আওতায় নিয়ে আসা হবে।

সাবেক মন্ত্রী রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, সিরাজগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য জান্নাত আরা হেনরী এবং সাবেক কাস্টমস কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

ঢাকা চাইলে হাসিনাকে হস্তান্তর করতে পারে দিল্লি

ব্যাপক গণ-বিক্ষোভের মুখে পদত্যাগ করে ভারতে আশ্রয় নিয়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক মাসের বেশি সময় ধরে ভারতে অবস্থান করা সাবেক এই প্রধানমন্ত্রীকে দেশে ফিরিয়ে আনার দাবি এখন তুঙ্গে। বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) প্রধান প্রসিকিউটর শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানানোর পর এই দাবিটি সুনির্দিষ্ট আইনি রূপ নিয়েছে। ২০১০ সালে শেখ হাসিনার নেতৃত্বাধীন তৎকালীন সরকার এই ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করেছিল।

চেন্নাই টেস্টের শেষ বিকেল যেন শুধুই রেকর্ডের

দিনের শুরুটা ছিল হাসান মাহমুদের। মাঝে তাতে বাংলাদেশের জন্য আনন্দের উপলক্ষ্য এনে দিয়েছিলেন নাহিদ রানা আর মেহেদি হাসান মিরাজ। ১৪৪ রানে ৬ উইকেট তুলে নেওয়ার পর চেন্নাই টেস্টের প্রথম দিনটা একান্তই নিজেদের করে নিতে পারত বাংলাদেশ। এরপর ধীরে ধীরে সেই ম্যাচ হাত থেকে ফসকে যেতে যেতে হয়েছে বেশকিছু রেকর্ড। যেখানে বাংলাদেশ-ভারত দুই দেশি ক্রিকেটারেরই নাম রয়েছে।

এমজে