চট্টগ্রাম কাস্টম হাউসে নিলামে ১৬ কোটির মার্সিডিজ বেঞ্জ গাড়ির গাড়ির দাম উঠেছে ৪ কোটি ১ লাখ টাকা। নিলামে গাড়িটির সর্বোচ্চ দর বলেছে যমুনা শিপ ব্রেকার্স। এছাড়া ৫ কোটি ১৭ লাখ টাকার ল্যান্ড ক্রুজার গাড়ির সর্বোচ্চ দর উঠেছে ২ কোটি ১৩ লাখ টাকা। ১২ জন বিডারের মধ্যে সর্বোচ্চ দাম বলেছে হ্যারি ফ্যাশন লিমিটেড।

বুধবার (১৮ সেপ্টেম্বর) চট্টগ্রাম কাস্টম হাউজে এ নিলাম অনুষ্ঠিত হয়। 

কাস্টম হাউজের ডেপুটি কমিশনার সেলিম রেজা জানিয়েছেন, নিলামে ৪৬ লটের পণ্য তোলা হয়েছিল। মার্সিডিজ বেঞ্জ ও ল্যান্ড ক্রুজার গাড়িসহ এসব পণ্যের মধ্যে ছিল বিভিন্ন ধরনের ফ্যাব্রিকস, সিরামিক ফুলদানি, পিভিসি শীট, ইঞ্জিন অয়েলসহ পুরোনো কাপড়।

জানা গেছে, নিলামে ভিত্তিমূল্যের ৬০ শতাংশ দাম পেলে পণ্য বিক্রি করা হয়। যদি ৬০ শতাংশ দর না ওঠে তাহলে ফের নিলামে তোলা হয়। তবে কাস্টম কর্তৃপক্ষ চাইলে পণ্যের ধরন অনুযায়ী কাঙ্ক্ষিত দর না মিললেও তা বিক্রির অনুমোদন দিতে পারেন।

চট্টগ্রাম কাস্টম হাউজ সূত্রে জানা গেছে, আমদানিকৃত এসব পণ্য বিভিন্ন কারণে বন্দর থেকে ছাড় করানো হয়নি। এছাড়া চোরাচালান, জালিয়াতি, মিথ্যা ঘোষণা বা শুল্ক ফাঁকির অভিযোগে শুল্ক কর্তৃপক্ষ অনেক সময় পণ্য জব্দ করেন। 

আমদানিকৃত পণ্য ৩০ দিনের মধ্যে ছাড় করতে নোটিশ দেওয়া হয়। এ সময়ের মধ্যে পণ্য ছাড় না করা হলে কাস্টমস কর্তৃপক্ষ তা নিলামে তোলে বিক্রি করে দেয়।

এমএসএ