যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী, আন্দোলন দমনে সোর্স মানির নামে ২৫ কোটি টাকা আনিনি : মনিরুল, এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রির ওপর নিষেধাজ্ঞা চেয়ে রিট, ডেঙ্গুতে একদিনে আরও ৬ জনের মৃত্যু...

বুধবার দিনভর এমন আরও বেশকিছু খবর তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে প্রকাশ করেছে ঢাকা পোস্ট। দিনের বিভিন্ন সময়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ এমন কিছু খবর একসঙ্গে পাঠকের সামনে তুলে ধরতে একটি সংকলিত প্রতিবেদন প্রকাশ করা হলো। প্রতিটি খবরের শিরোনামে ক্লিক করলে পাঠক পেয়ে যাবেন মূল সংবাদটি...

যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী

ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী যুক্তরাজ্যে সম্পদের পাহাড় গড়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার অনুসন্ধানে বের হয়ে এসেছে সামান্য সরকারি বেতন পেয়েও ভিনদেশে কীভাবে সাম্রাজ্য গড়ে তুলেছেন আওয়ামী লীগের সাবেক এই মন্ত্রী।

আন্দোলন দমনে সোর্স মানির নামে ২৫ কোটি টাকা আনিনি : মনিরুল

কোটা সংস্কারে পরিচালিত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনের নামে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৫ কোটি টাকা আনার তথ্যটি ভুয়া বলে দাবি করেছেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (এসবি) মনিরুল ইসলাম।

তিনি বলেন, ২৫ কোটি টাকা আনতে হলে কয় বস্তা হবে? সেটা আনার ক্ষেত্রে তো অন্তত ২টি পিকআপ লাগার কথা। টাকা যদি এনেই থাকি তাহলে সিসি ক্যামেরা আছে। সেখানে নিশ্চই তথ্য থাকবে। যারা তদন্ত করছেন বের করুক। আমার বক্তব্য হলো, এটা ভুয়া। টাকা আনার কোনো ঘটনাই ঘটে নাই।

এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রির ওপর নিষেধাজ্ঞা চেয়ে রিট

এস আলম গ্রুপ এবং প্রতিষ্ঠানটির সব সম্পত্তি স্থানান্তর বা বিক্রির ওপর নিষেধাজ্ঞা চেয়ে রিট দায়ের করা হয়েছে। পাশাপাশি এস আলম গ্রুপ এবং প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডার পরিচালক ও তাদের পরিবারের সদস্যদের সব স্থাবর সম্পত্তির তালিকা দাখিল করার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

ডেঙ্গুতে একদিনে আরও ৬ জনের মৃত্যু

মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৬ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৮৬৫ জন।

হাসিনা সরকারের সদস্যদের সম্পদ তদন্তে ব্রিটেনকে অনুরোধ বাংলাদেশের

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সম্পদের তথ্য তদন্তে যুক্তরাজ্যকে অনুরোধ করেছে বাংলাদেশ। ছাত্র-জনতার ব্যাপক বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হয়ে গত আগস্ট মাসের শুরুতে শেখ হাসিনা পালিয়ে ভারতে চলে যান। তার দেশ ছেড়ে চলে যাওয়ার পর অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়েছে এবং এরপরই লন্ডনকে ঢাকার পক্ষ থেকে ওই অনুরোধ জানানো হয়।

শহীদদের পরিবার ৫ ও আহতরা ১ লাখ টাকা করে পাবেন

বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত শহীদদের প্রত্যেক পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ টাকা এবং আহত প্রত্যেককে সর্বোচ্চ এক লাখ টাকা করে দেওয়া হবে।

২০ সেপ্টেম্বর থেকে শুক্রবারও চলবে মেট্রোরেল

মেট্রোরেল এতদিন সপ্তাহে ৬ দিন চলাচল করত। শুক্রবার এটির চলাচল বন্ধ থাকত। আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুক্রবারও মেট্রোর সেবা পাবেন রাজধানীবাসী।

সংবিধান সংস্কার কমিশনের প্রধান অধ্যাপক আলী রীয়াজ

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক আলী রীয়াজ। বুধবার (১৮ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতার সুফল ভোগ করবে জনগণ

সেনাবাহিনীর অফিসারদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার সুফল জনগণ ভোগ করবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

চেন্নাইতে কাল ভারতের মুখোমুখি বাংলাদেশ, পরিসংখ্যান যার পক্ষে

প্রায় ছয় মাস পর নিজেদের মাটিতে টেস্ট খেলতে নামছে ভারত। অন্যদিকে, পাকিস্তানের মাটিতে অবিস্মরণীয় টেস্ট সিরিজের পর এবার ভারতের বিপক্ষেও ফরম্যাটটিতে জয়খরা কাটাতে চায় বাংলাদেশ। গত এক দশকে দুই দল ১৩টি টেস্টে মুখোমুখি হয়েছে। যেখানে ১১টি জয় ভারতের, বাকি দুই ম্যাচ ড্র। তাই নাজমুল হোসেন শান্তদের সামনে যে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে সেটা বলাই বাহুল্য। তবে পাকিস্তানে পাওয়া আত্মবিশ্বাস এই সিরিজেও কাজে লাগানোর স্বপ্ন টাইগার অধিনায়কের।

এমজে