ফার্মগেট মেট্রোরেল স্টেশনের কাছে ৪৩০ নম্বর পিলারের উপর ভায়াডাক্টের একটি বিয়ারিং প্যাড সরে যাওয়ার ঘটনায় সকাল ৯টা ৪০ মিনিট থেকে আগারগাঁও-মতিঝিল-আগারগাঁও রুটে মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। অবশেষে ১০ ঘণ্টা ৪৫ মিনিট পর মতিঝিলের পথে চলতে শুরু করেছে মেট্রো ট্রেন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে ট্রেন চলাচল শুরুর বিষয়টি জানিয়েছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

বার্তায় জানানো হয়, কারিগরি ত্রুটি সমাধানের পর রাত ৮টা ২৫ মিনিটে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়েছে। মেট্রোরেল চলাচলে সম্মানিত যাত্রীদের সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

এর আগে সন্ধ্যায় ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ জামান, ওই অংশ মেরামত করতে গিয়ে ভায়াডাক্টের তাপমাত্রা বেড়ে গেছে। ভায়াডাক্টের তাপমাত্রা এখন বেশি, ৪০-এ। তাপমাত্রাটা একটু কমলে অর্থাৎ ৩২ এ নেমে এলে আমরা চলাচল শুরু করতে পারব।

তিনি বলেন, আমাদের ৪৩০ নম্বর যে পিলার, এটার যে হেড আছে এর মাঝখানে চারটা বিয়ারিং প্যাড আছে, এটা স্প্রিংয়ের মতো কাজ করে। এটা ফ্লেক্সিবিলিটি রক্ষা করে, এর একটা কর্নারে একটা বিয়ারিং প্যাড ডিসপ্লেসমেন্ট হয়েছে।

তিনি আরও বলেন, বিয়ারিং প্যাডটি ভায়াডাক্টের নিচে ও পিলারের উপরে থাকে। এটা দুই থেকে তিন ইঞ্চি দেবে গিয়েছিল। আমরা কোনো রিস্ক না নিয়ে সকাল থেকে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল বন্ধ রেখেছি। এখন মেরামত শেষ করে মেট্রোরেল চলাচলের জন্য সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে।

এমএইচএন/এমজে