বাংলাদেশে বসবাসরত মায়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য চলমান সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. রফিকুল ইসলাম।

বুধবার (১৮ সেপ্টেম্বর) কক্সবাজারের বাস্তুচ্যুত রাখাইনদের ক্যাম্প পরিদর্শন করে এ প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে পপুলেশন মুভমেন্ট অপারেশন (পিএমও) এবং মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশনের (এমআরআরও) অধীনে স্বাস্থ্য, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পানি, স্বাস্থ্যবিধি ও স্যানিটেশন, আশ্রয়ণ এবং জীবিকায়ন কার্যক্রম পর্যবেক্ষণ করেন বিডিআরসিএস চেয়ারম্যান।

পরিদর্শনকালে সংস্থাটির চেয়ারম্যান বলেন, সরকারের সহায়ক সংস্থা হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি যে কোনো দুর্যোগ ও মানবিক সংকটে প্রথম সাড়াদানকারী হিসেবে কাজ করছে। ২০১৭ সালে মিয়ানমারে দমন অভিযানের পর প্রায় ১০ লাখ মানুষ কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নিয়েছিল। ম্যান্ডেট অনুযায়ী বিডিআরসিএস পপুলেশন মুভমেন্ট অপারেশন এর মাধ্যমে ২০১৭ সাল থেকে তাৎক্ষণিকভাবে জীবন রক্ষাকারী হিসেবে সহায়তা প্রদান করছে।

ক্যাম্প পরিদর্শন শেষে বিডিআরসিএস কর্মকর্তা-কর্মচারী এবং অংশীদারদের উপস্থিতিতে আয়োজিত সভায় যোগ দেন তিনি। 

মানবিক কর্মকাণ্ডে বিডিআরসিএস’র অঙ্গীকারের ওপর জোর দিয়ে স্বেচ্ছাসেবা, সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি এবং অংশীদারিত্বমূলক নেতৃত্বের গুরুত্ব তুলে ধরেন তিনি এবং সেই সঙ্গে সকল কিছুর ঊর্ধ্বে মানবিকতাকে ধরে রাখতে সবার প্রতি আহ্বান জানান।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ড. কবির মো. আশরাফ আলম (এনডিসি), উপ-মহাসচিব সুলতান আহমেদ, ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান, আইএফআরসি’র হেড অব ডেলিগেশন আলবার্তো বোকানেগ্রা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি), জেলা প্রশাসন, সিভিল সার্জন, জাতিসংঘ সংস্থা এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় গুরুত্বপূর্ণ এ মানবিক সহায়তা প্রদান অব্যাহত রেখেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

টিআই/এমএসএ