সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুগত প্রকাশকদের সঙ্গে সংস্কৃতি উপদেষ্টার গোপন বৈঠকের প্রতিবাদ জানিয়েছে বৈষম্যবিরোধী লেখক-প্রকাশক সমাজ।

বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ প্রতিবাদ জানানো হয়।

স্মারকলিপিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের উপদেষ্টাকে উল্লেখ করে তারা বলেন, আমরা আশা করেছিলাম, আপনি সাধারণ প্রকাশকদের সঙ্গে নিয়ে বসবেন, তাদের মুখ থেকে দীর্ঘ ১৬ বছরের জুলুম বঞ্চনার কথা- শুনবেন। কিন্তু আমাদের আশা- হতাশায়, আনন্দ- আতংকে পরিণত হয়েছে। আপনার দায়িত্ব নেওয়ার ৪০ দিনও পার হয়নি, শহীদদের রক্তের দাগ শুকানোর আগেই আপনি স্বৈরাচারী হাসিনার দালাল, দুর্নীতিবাজ প্রকাশকদের পুনর্বাসন শুরু করে দিয়েছেন।

গত ১৭ সেপ্টেম্বর আপনি বাংলা একাডেমিতে মহাপরিচালক মোহাম্মদ আজমের উপস্থিতিতে ৪টি প্রকাশনীর ৫ জন প্রকাশক/প্রকাশক প্রতিনিধির সঙ্গে অমর একুশে বইমেলা নিয়ে এক গোপন মিটিংয়ে মিলিত হয়েছেন। মিটিংয়ে উপস্থিত তিনজন প্রকাশকের বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের সুনির্দিষ্ট প্রমাণ রয়েছে।

সর্বস্তরের মানুষের কঠোর আন্দোলনের ফলে স্বৈরাচারী শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে পালাতে বাধ্য হয়, যার ফলশ্রুতিতে আপনারা এখন দায়িত্বে। প্রকাশক সমাজ আন্দোলনকারী এই সর্বস্তরের মানুষের বাইরে ছিলেন না। আপনি প্রথমেই এমন প্রকাশকদের সঙ্গে মিটিংয়ে বসেছেন, আন্দোলন ব্যর্থ হলে যারা শেখ হাসিনার অনুচর হিসেবে আন্দোলনকারী প্রকাশকদের পুলিশের হাতে তুলে দিত। একজন লেখক হিসেবে আপনার অজানা থাকার কথা নয়, কারা শেখ হাসিনার অনুচর প্রকাশক আর কারা স্বৈরাচার বিরোধী গ্রহণযোগ্য প্রকাশক।

সুতরাং আমরা আপনাকে স্বৈরাচার বিরোধী গ্রহণযোগ্য প্রকাশকদের সঙ্গে অনতিবিলম্বে বসে তাদের কথা শোনার আহ্বান জানাই। নতুন রাষ্ট্র সংস্কার ও বিনির্মাণে আমরা প্রকাশকদের জায়গা থেকে সহযোগিতা করতে চাই।

পাশাপাশি, ভবিষ্যতে যদি আপনি গণবিরোধী স্বৈরাচারের দালাল দুর্নীতিবাজ প্রকাশকদের সঙ্গে নিয়ে বসেন তবে আমরা বইমেলা বয়কটসহ কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো। 

ওএফএ/এমএসএ