ইন্দোনেশিয়ায় বাংলাদেশি নাগরিকদের জন্য পুনরায় অন-অ্যারাইভাল ভিসা চালুর পাশাপাশি ঢাকা-জাকার্তার মধ্যে সরাসরি বিমান যোগাযোগ জোরদারে গুরুত্ব দিয়েছে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো পররাষ্ট্র উপদেষ্টার সাক্ষাতে এলে তিনি এসব বিষয়ে জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, উভয়পক্ষ বিনিয়োগ, নবায়নযোগ্য জ্বালানি, কানেক্টিভিটি এবং জনগণের মধ্যে যোগাযোগসহ দ্বিপাক্ষিক সহযোগিতার সার্বিক বিষয়ে আলোচনা করেন। ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের প্রশংসা করেন।

পররাষ্ট্র উপদেষ্টা বিদ্যুৎ, জ্বালানি ও জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সম্ভাব্য সম্পৃক্ততার জন্য ইন্দোনেশিয়াকে ধন্যবাদ জানান।

উভয়পক্ষ বাণিজ্য ও বিনিয়োগ জোরদার করার প্রয়োজনীয়তার উপর জোর দেন। বিশেষ করে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) করার বিষয়ে জোর দেওয়া হয়। এ ছাড়া দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ জোরদারে ঢাকা ও জাকার্তার মধ্যে সরাসরি বিমান যোগাযোগের প্রয়োজনীয়তা ও ইন্দোনেশিয়ায় বাংলাদেশি নাগরিকদের জন্য পুনরায় অন-অ্যারাইভাল ভিসা চালুর কথা গুরত্বের সঙ্গে তুলে ধরেন পররাষ্ট্র উপদেষ্টা।

এনআই/এমজে