কুমিল্লায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘মুক্ত আসর’। সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার শুভপুর ইউনিয়নের উনকোট গ্রামের ১১০ বন্যার্ত পরিবারের মাঝে ত্রাণ সহায়তা দেওয়া হয়। ত্রাণসামগ্রীর মধ্যে ছিল পাঁচ কেজি চাল, এক কেজি ডাল, দুই কেজি আলু ও এক কেজি লবণ।

ত্রাণ পাওয়ার পর ষাটোর্ধ্ব ইব্রাহিম হোসেন বলেন, জীবনেও কল্পনা করছি নারে আমডার ঘরে পানি আইবো, আমডা না খাইয়া থাইক্কাম। উপজেলা থাইক্কা দূরে আছি বইলা আমডার লাইগ্গা কেউ আইয়ে না। তোমডার উছিলায় খানাপানি পাইছি।

ত্রাণ নিতে আসা আছমা বেগম বলেন, আমাদের এলাকায় কখনো বন্যা হয়নি। হঠাৎ বন্যার কারণে খাবার সংকটে পড়তে হয়েছে। বাড়িতে এক সপ্তাহ বুক সমান পানি ছিল। এখন পানি কিছুটা নেমে গেলেও স্বাভাবিক হয়নি। তাই এ ত্রাণ আমাদের জন্য রহমতের।

মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ বলেন, যেকোনো দুর্যোগে আমরা অসহায় মানুষের পাশে থাকি। এরই ধারাবাহিকতায় কুমিল্লায় বন্যার্তদের সহায়তার জন্য আমাদের সংগঠনের সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের দেওয়া টাকায় ১১০টি পরিবারে প্রয়োজনীয় খাবার পৌঁছে দেওয়া হয়েছে। এছাড়া, অন্যান্য এলাকার বন্যার্তদের সহায়তার জন্য আমাদের পরিকল্পনা রয়েছে।  

স্থানীয় স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় ত্রাণ বিতরণ কার্যক্রম সম্পন্ন করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন পেট্রোনাস এডুকেশনের পরিচালক মোস্তাকিম শুভ, মুক্ত আসরের প্রচার সম্পাদক আব্দুর রাজ্জাক সরকার ও ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের সহকারী অধ্যাপক সোহেল রানা।

কেএ