২০০৯ সাল থেকে ২০২৪ সালের ৪ আগস্ট পর্যন্ত আওয়ামী লীগ সরকারের আমলে চাকরিকালীন পদোন্নতি বঞ্চিত আড়াই হাজার অবসরপ্রাপ্ত কর্মকর্তা তাদের সুযোগ সুবিধা ফিরে পেতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে আবেদন করেছেন। 

সোমবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় সচিবালয়ে এক বিফ্রিংয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমান এ তথ্য জানিয়েছেন।

জনপ্রশাসন সচিব বলেন, গত ১৬ বছর তারা পারিবারিক-আর্থিক ও সামাজিকভাবে বঞ্চিত হয়েছেন৷ এই সরকার মাত্র ১৩ দিনে তিনটি পদে পদোন্নতি দিয়েছে। ১৬ বছরে তারা কোনও পদোন্নতি পাননি। কর্মচারীদের পদায়নে বিভিন্ন এজেন্সির মাধ্যমে রিপোর্ট নেওয়া হচ্ছে। সেই রিপোর্ট নেগেটিভ না হলে, যাদের চাকরির মেয়াদ বেশি আছে তাদের পর্যায়ক্রমে সচিব করা যেতে পারে। যাদের সময় কম আছে তাদের এই সরকারের এক্সটেনশন অনেক পদে দেওয়া যেতে পারে। 

মন্ত্রণালয়ের সিনিয়র এই সচিব বলেন, ১৬ বছর যারা বঞ্চিত ছিলেন, নিপীড়িত ছিলেন, তাদের ব্যাপারে সরকার একটি কমিটি করেছে। সাবেক অর্থ সচিব জাকির আহমেদ খানকে কমিটির চেয়ারম্যান করা হয়েছে। 

তিনি বলেন, জনপ্রশাসনের আওতায় চাকরিতে নানাভাবে বঞ্চনার শিকার কর্মকর্তাদের আবেদন পর্যালোচনা ও নিষ্পত্তির জন্য কমিটি করা হয়েছে। তাদেরকে তিন মাস সময় দেওয়া হয়েছে। এই কমিটিতে আরও চারজনকে দেওয়া হয়েছে। যারা অতিরিক্ত সচিবের পদ মর্যাদার। এই কমিটি যেদিন থেকে কাজ শুরু করবেন সেদিন থেকে তিন মাসের জন্য কমিটির মেয়াদ শুরু হবে। তিন মাসের মধ্যে সরকারের কাছে সুপারিশমালা এবং কেস টু কেস, তারা কে কোন পদ পাবেন তা জানাবেন।

তিনি আরও বলেন, আড়াই হাজার আবেদন এসেছে। আবেদনকারীরা দুই থেকে তিনটি দাবি করেছেন। তার মধ্যে রয়েছে, আমি চাকরিতে থাকলে এই পদে যেতে পারতাম। আমি এত দিনে এই পদে ফাইনান্সিয়াল বেনিফিট পেতাম। আমি পেনশনে চলে গেছি, পিআরএল এমাউন্ট ছিল সেটা বেড়ে যেত।  

এমএসআই/এমএসএ