ফাইল ছবি

বঙ্গোপসাগর থেকে স্থলভাগে উঠে আসা গভীর নিম্নচাপের কারণে গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি ঝরছে। প্রথমে এর প্রভাবে অতি ভারী বৃষ্টি হয় কক্সবাজারে। তারপর তা বিস্তৃত হয় খুলনা ও বরিশালে। সবশেষ রোববার (১৫ সেপ্টেম্বর) অতি ভারী বৃষ্টি হয় ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, দেশের বেশির ভাগ এলাকায় হঠাৎ ভারী বৃষ্টি হওয়ায় আট জেলায় আকস্মিক বন্যার পানি চলে এসেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০ লাখ মানুষ।

বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলোর মধ্যে রয়েছে– কক্সবাজার, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, ফেনী, কুমিল্লা, নোয়াখালী ও চট্টগ্রাম। ভারী বৃষ্টি ছাড়াও এসব জেলার উজানে ভারত থেকে আসা ঢলের কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

এদিকে, ভারী বৃষ্টিতে দেশের বিভিন্ন নদনদীর ১১৬টি পয়েন্টের মধ্যে ৫২টির পানি বাড়তে দেখা গেছে। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগের নদনদীর পানি আরও দু’একদিন বাড়তে পারে।

এ ব্যাপারে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, বন্যা পরিস্থিতির দ্রুত উন্নতি হবে। উজানে ও দেশের ভেতরে বৃষ্টি কমতে শুরু করেছে। ফলে আপাতত কোনো বন্যার আশঙ্কা নেই।

এসএসএইচ