স্থল নিম্নচাপের প্রভাবে ভোর থেকেই রাজধানীজুড়ে ঝরছে বৃষ্টি। মাঝেমধ্যে একটুআধটু বিরতি নিলেও দিনের অধিকাংশ সময়ই ছিল বর্ষণমুখর। এমন অবস্থায় টানা বৃষ্টিতে বিভিন্ন সড়কে তৈরি হয়েছে জলাবদ্ধতা। ফলে বেড়েছে যানজট।

আবার কয়েক জায়গায় আন্দোলন ও বিক্ষোভের কারণে দীর্ঘসময় ধরে বন্ধ ছিল গাড়ি চলাচল। সবমিলিয়ে দিনভর রাজধানীর মানুষজনকে যানজট আর বৃষ্টির পানিতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর বিভিন্ন এলাকায় অবস্থান করা ঢাকা পোস্টের প্রতিবেদকরা এসব তথ্য জানিয়েছেন।

এদিন দুপুরে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে প্রায় এক ঘণ্টারও বেশি সময় বন্ধ ছিল সায়েন্স ল্যাবরেটরি এলাকার যান চলাচল। ফলে ধানমন্ডি, ঝিগাতলা, নিউমার্কেট, নীলক্ষেতসহ আশপাশের পুরো এলাকা স্থবির হয়ে পড়ে। মিরপুর সড়কে তৈরি হয় দীর্ঘ যানজটের। বিকেলের আগেই যানচলাচল শুরু হলেও এখন পর্যন্ত যানজট অব্যাহত রয়েছে। শাহবাগ থেকে সায়েন্স ল্যাব অভিমুখের (এলিফ্যান্ট রোড) সড়কজুড়েই গাড়ির সারি। অল্প দূরত্বের এই পথ পাড়ি দিতেও দীর্ঘসময় ধরে যাত্রীদের অপেক্ষা করতে হচ্ছে। একই অবস্থা আশপাশের সড়কেরও।

এছাড়া দুপুরের দিকে আন্দোলনের কারণে কিছু সময় বন্ধ ছিল রাজধানীর গুলিস্তান এলাকার গোলাপ শাহ মাজারের উভয় পাশের সড়কের যানচলাচলও।

রাজধানীর আরেক প্রান্ত উত্তরা, রাজলক্ষ্মী ও এয়ারপোর্টেও গাড়ির দীর্ঘ সারি এবং যানচলাচলে ধীরগতি রয়েছে। একই অবস্থা রাজধানীর বাড্ডা, নতুন বাজার, নর্দা এবং কুড়িল এলাকারও। নতুন বাজার থেকে কুড়িল পর্যন্ত গাড়ির ধীরগতি এবং যানজটে নাকাল হতে হচ্ছে মানুষজনকে।

শিগগিরই আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, স্থল গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে এগিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এছাড়া মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিত অংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গভীর স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় বৃষ্টি এবং দেশের অনেক জায়গায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আরএইচটি/এমজে