গত কয়েকদিন ধরে শ্রমিকদের আন্দোলনের কারণে অস্থির সময় পার করছে দেশের পোশাকখাত, সব ধরনের উদ্যোগ নিয়েও স্বস্তি ফিরছে না এ খাতে। তবে সরকারের নিরাপত্তার নিশ্চিত করার আশ্বাসে রোববার (১৫ সেপ্টেম্বর) দেশের সব তৈরি পোশাক কারখানা খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। দেশের অস্থির পেঁয়াজের বাজারে স্বস্তির খবর এসেছে এদিন। রপ্তানি নিষিদ্ধ করার প্রায় দশ মাস পর ভারতের সরকার প্রতি মেট্রিক টন পেঁয়াজের ৫৫০ ডলারের ন্যূনতম রপ্তানি মূল্যের (এমইপি) শর্ত বাতিল করেছে। অন্যদিকে দেশের বাজারে রেকর্ড দামে পৌঁছেছে সোনা, আবারও বাড়ানো হয়েছে ধাতুটির দাম। 

এ রকম আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংবাদ দিনভর ছিল পাঠকের আগ্রহের কেন্দ্রে। একনজরে পড়ুন সংবাদগুলো।

ভরিতে ৩৫৮১ টাকা বেড়ে সোনার দামে রেকর্ড

দেশের বাজারে সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ভরিতে সর্বোচ্চ ৩ হাজার ৫৮১ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। দাম বাড়ানোর ফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম হবে এক লাখ ২৯ হাজার ৯০২ টাকা। মূল্য বৃদ্ধির ফলে দেশের বাজারে সর্বোচ্চ দামের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে এ ধাতুটির।

রোববার খোলা থাকবে সব তৈরি পোশাক কারখানা

সরকারের নিরাপত্তার নিশ্চিত করার আশ্বাসে রোববার (১৫ সেপ্টেম্বর) দেশের সব তৈরি পোশাক কারখানা খোলা থাকবে। তবে কোনো কারখানায় অস্থিরতা তৈরি হলে পরের দিন থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। যেসব প্রতিষ্ঠান বন্ধ থাকবে সেখানে কাজ নেই, বেতন নেই; এই আইন অনুসরণ করা হবে।

ফের খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট

কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় এবং বিপৎসীমায় পৌঁছায় কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট আবারো ছয় ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ছয়টা থেকে জলকপাটগুলো খুলে দেওয়া হয়।

বিএনপির ১৫ সেপ্টেম্বরের সমাবেশ দুদিন পেছাল

বিশ্ব গণতন্ত্র দিবস উপলক্ষে পূর্ব ঘোষিত ১৫ সেপ্টেম্বরের সমাবেশ দুদিন পিছিয়ে ১৭ সেপ্টেম্বর করবে বিএনপি। শনিবার (১৪ সেপ্টেম্বর ) বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানান।

তিনি বলেন, বিএনপির স্থায়ী কমিটি সদস্য অধ্যাপক ডাক্তার এ জেড এম জাহিদ জানিয়েছেন,  ১৫ তারিখের পরিবর্তে ১৭ তারিখ সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখবেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

ডেঙ্গুতে আরো ৩ জনের মৃত্যু, সবাই ঢাকার

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরো ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট ১০৬ জনের মৃত্যু হয়েছে। এসময় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪৮ জন। মারা যাওয়া তিনজনই ঢাকার। এর মধ্যে দুইজন দক্ষিণ সিটির।

শনিবার (১৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঢাকায় এসেছেন ডোনাল্ড লু

দুই দিনের সফরে দি‌ল্লি হয়ে ঢাকায় এসেছেন মা‌র্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকা পোস্ট‌কে এ তথ্য নি‌শ্চিত করেছেন।

এর আগে সকালে যুক্তরাষ্ট্রের রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে একটি প্রতি‌নি‌ধি দল ঢাকায় আসে।

বাফুফের নির্বাচন করবেন না সালাউদ্দিন

আগামী ২৬ অক্টোবর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। সেই নির্বাচনে বাফুফে সভাপতি পদে পুনরায় নির্বাচন করার ইচ্ছে প্রকাশ করেছিলেন কাজী সালাউদ্দিন। সেই সিদ্ধান্ত থেকে সরে এসে আজ (শনিবার) বাফুফে ভবনে নির্বাচনে অংশগ্রহণ না করার কথা জানিয়েছেন। 

পেঁয়াজ রপ্তানির শর্ত শিথিল করল ভারত

রপ্তানি নিষিদ্ধ করার প্রায় দশ মাস পর ভারতের সরকার প্রতি মেট্রিক টন পেঁয়াজের ৫৫০ ডলারের ন্যূনতম রপ্তানি মূল্যের (এমইপি) শর্ত বাতিল করেছে। একই সঙ্গে গত মে মাসে পেঁয়াজের চালানের ওপর আরোপিত ৪০ শতাংশ রপ্তানি শুল্ক কমিয়ে অর্ধেক করা হয়েছে। শুক্রবার পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য সংক্রান্ত শর্ত বাতিলের এই আদেশ জারি করেছে ভারতের বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণবিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের ছেলে সাফি মুদ্দাসির খান জ্যোতিকে গ্রেপ্তার করা হয়েছে। ঢাকার আশুলিয়া থানার একটি মামলায় শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাতে রাজধানী থেকে তাকে গ্রেপ্তার করে ঢাকা জেলা পুলিশ। পরে সাফির ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

ড. ইউনূসের সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের সাক্ষাৎ রোববার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সাক্ষাৎ করবেন রোববার। সকাল ১০টা ৫৫ মিনিটে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

প্রধান উপদেষ্টার প্রেস উইং এ তথ্য নিশ্চিত করেছে। বৈঠকটি ঘণ্টাব্যাপী হবে বলে জানা গেছে।

শনিবার সকালে মার্কিন প্রতিনিধি দলটি ঢাকায় পৌঁছায়। সফরে প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তিনি এখন নয়াদিল্লি সফর করছেন। প্রতিনিধি দলে মার্কিন পররাষ্ট্র দপ্তর, অর্থ দপ্তর, ইউএসএআইডি এবং বাণিজ্য দপ্তরের প্রতিনিধিরা থাকবেন।

জেডএস