নাগরিক সুবিধাদির ঢাকা কেন্দ্রিকতা পরিহার করতে হবে বলে উল্লেখ করেছেন বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি অধ্যাপক আদিল মুহাম্মদ খান।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পরিকল্পিত বাংলাদেশের জন্য ছাত্র সমাজের পক্ষ থেকে জনকল্যাণমূলক, গোষ্ঠীস্বার্থ ও বৈষম্যবিরোধী, পরিবেশবান্ধব নগর ও জনবসতির জন্য পরিকল্পনার নতুন ইশতেহার ঘোষণার দাবিতে এক মানববন্ধনে তিনি এ কথা বলেন।

অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেন, দেশের সুষম উন্নয়ন করতে নগর, গ্রাম ও বিশেষায়িত অঞ্চলের জন্য কৌশলগত পরিকল্পনা, মহাপরিকল্পনা ও বিশদ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। রংপুর এলাকার মানুষকে কেন স্বাস্থ্যসেবা নিতে ঢাকায় আসতে হবে, স্বাস্থ্য সুবিধাদিসহ সকল নাগরিক সুবিধাদির ঢাকা কেন্দ্রিকতা পরিহার করতে হবে। নগর এলাকায় শিশুদের খেলার মাঠ, হাঁটা দূরত্ব স্কুল প্রভৃতি সুযোগ তৈরি করে দিতে হবে।

অনুষ্ঠানে এইচবিআরআইয়ের সাবেক পরিচালক প্রকৌশলী আবু সাদেক বলেন, পরিকল্পনাবিদদের পরামর্শ নিয়েই শহরের পরিকল্পনা করা দরকার, অন্য কেউ পরিকল্পনা করলে শহর আর বাসযোগ্য হবে না।

বৈষম্যবিরোধী আন্দোলনের ছাত্রনেতা সাজিদ ইকবাল বলেন, দেশের বিভিন্ন পরিকল্পনা ও আইনের বাস্তবায়নের বিরুদ্ধে সম্পৃক্ত আবাসন ব্যবসায়ী, শিল্পকারখানার মালিক, রাজনীতিবিদ, আমলা, স্বার্থসংশ্লিষ্ট পেশাজীবী, উন্নয়ন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি সংস্থাসমূহের দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীদের চিহ্নিত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া দরকার।

বুয়েটের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক মোসলেহউদ্দিন হাসান বলেন, পরিকল্পনা দলিলকে অনুসরণ করেই যেন অবকাঠামো উন্নয়ন, আবাসন তৈরি, নাগরিক সুবিধাদির সংস্থান হয়, সেটা নিশ্চিত করতে হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক প্রধান প্রকৌশলী মো. নূরুল্লাহ বলেন, ভৌত পরিকল্পনা কমিশন গঠনের মাধ্যমে বিগত আমলের অবকাঠামো ও প্রকল্পসমূহের মূল্যায়ন করা দরকার।

ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী বলেন, স্বার্থান্বেষী মহলের চাপে ড্যাপ বাতিল করলে ঢাকা আরও অপরিকল্পিত ও অবাসযোগ্য হবে।

পরিবেশবিদ ইবনুল সাইদ রানা বলেন, ঢাকার হাতিরঝিল, পান্থকুঞ্জ পার্ক প্রভৃতি রক্ষা না করে ঢাকার পরিবেশের উন্নতি হবে না।

অনুষ্ঠানে ছাত্র সমাজের পক্ষ থেকে আরও বলা হয়, বহুদিন ধরে গোষ্ঠীস্বার্থে প্রস্তুতকৃত ও সুযোগসন্ধানীদের দ্বারা অপব্যবহৃত, দেশের মাটি ও মানুষকে ধারণ করে না; এমন পরিকল্পনা ও উন্নয়নের ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।

এএসএস/এমজে