সফর রাজ হোসেন / ছবি : সংগৃহীত

পরিবর্তিত পরিস্থিতিতে পুলিশ সংস্কারের কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে সফর রাজ হোসেনকে। বুধবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এ নাম ঘোষণা করেন।

সফর রাজ হোসেন ২০০৩ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের জনপ্রশাসন ও স্বরাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেছেন।

বিভিন্ন মাধ্যম থেকে পওয়া তথ্যে জানা যায়, তিনি মাধ্যমিকের গণ্ডি পার করেছেন বগুড়া জিলা স্কুল থেকে। বিসিএস ৭৭ ব্যাচের কর্মকর্তা ছিলেন সফর রাজ হোসেন। এছাড়া তিনি আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে (১৯৮৮-১৯৮৯ সাল) জনপ্রশাসন ও অর্থনীতির ওপর উচ্চতর ডিগ্রি অর্জন করেন।
  
২০০১ সালে (জুলাই থেকে ডিসেম্বর) তিনি কুমিল্লার জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পর ২০০৯ সাল থেকে ১১ সাল পর্যন্ত ইউএসএআইডির উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানির স্বতন্ত্র পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন।

প্রধান উপদেষ্টা তার ভাষণে আরও ৫ বিশিষ্টজনকে সংস্কার কমিশনের দায়িত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন ড. বদিউল আলম মজুমদার, বিচার বিভাগ সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমান, দুর্নীতি দমন সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন ড. ইফতেখারুজ্জামান, জনপ্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে আবদুল মুয়ীদ চৌধুরী, সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে ড. শাহদীন মালিক দায়িত্ব পালন করবেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। এরপর ৮ আগস্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। এর আগে দায়িত্ব নেওয়ার ১৭ দিন পর গত ২৫ আগস্ট জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান উপদেষ্টা। সেই ভাষণে দেশের সংকটকালে ছাত্রদের আহ্বানে দায়িত্ব গ্রহণ করার কথা জানান ইউনূস।

এসএম