জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সম্প্রতি জেলা প্রশাসক নিয়োগের দুটি প্রজ্ঞাপন বাতিলের আশ্বাস দিয়েছেন বলে দাবি করছেন জেলা প্রশাসক প্রত্যাশী উপসচিবদের সমন্বয়ক নূরুল করিম ভূইয়া।

বুধবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে এমন দাবি করেন তিনি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব নূরুল করিম ভূইয়া বলেন, প্রজ্ঞাপন দুটি বাতিল করবেন বলে আশ্বাস দিয়েছেন সিনিয়র সচিব। একই সঙ্গে এ বিষয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের দাবি ছিল প্রশাসনের সর্বস্তরে বিগত দিনে যারা সুবিধাভোগী, যারা এ ছাত্র-জনতা হত্যার সঙ্গে জড়িত, খুন, লুটপাট ও রাষ্ট্র সংস্কারে বাধা হয়ে দাঁড়িয়েছিল এবং এখন পর্যন্ত ছাত্র-জনতার এই বিপ্লবের মূল আকাঙ্ক্ষাকে ও চেতনার বিরুদ্ধে কাজ করছে, সেই সকল কর্তাদেরকে আজকের ভেতর বিদায় দিতে হবে। এটা ছিল আমাদের প্রধান দাবি।

তিনি বলেন, ৫৯ জন ডিসিকে যে পদায়ন করা হলো তাদের অনেকের বিরুদ্ধে আমাদের অভিযোগ ও আপত্তি রয়েছে। আমাদের আজ যেসব কর্মকর্তারা সেখানে গিয়েছিল তাদের সবাই মেধাবি, যোগ্য ও সৎ। যেহেতু কোটা বিরোধী আন্দোলনের মূল লক্ষ্য ছিল মেধাবিরা নিয়োগ পাক সেহেতু আমরাও চাই মেধাবি নেতৃত্ব প্রতিষ্ঠিত হোক।

এর আগে এক সংবাদ সম্মেলনে সিনিয়র সচিব বলেছেন, ৮ জেলার জেলা প্রশাসক বাদে বাকিরা বহাল থাকবেন। আপনারা সাক্ষাৎ করার পর কি সেই সিদ্ধান্ত থেকে সরে আসা হয়েছে— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নিশ্চয়ই আপনারা নতুন কোনো সিদ্ধান্ত পাবেন। আমাদের দাবি ছিল আজ বিকেল পাঁচটার মধ্যে তারা যেন এই সিদ্ধান্ত বাস্তবায়ন করেন।

এমএম/এমজে