জেলা প্রশাসক (ডিসি) নিয়োগের প্রজ্ঞাপন বাতিল করে সততা, মেধা, দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে নতুন করে পদায়ন করাই আমাদের দাবি। এ কথা জানিয়েছেন ডিসি পদ ‘বঞ্চিত’ কর্মকর্তা নুরুল হাফিজ। তিনি প্রশাসন ক্যাডারের ২৫তম ব্যাচের কর্মকর্তা।

বুধবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এই উপসচিব বলেন, জেলা প্রশাসকদের নিয়ে ক্যাবিনেট ডিভিশন থেকে একটা ব্রিফিং করার কথা ছিল। আমাদের জানানো হয়েছে, সেটি বাতিল হয়েছে।

আপনাদের দাবি কী– সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে নুরুল হাফিজ বলেন, আমাদের দাবি যে প্রজ্ঞাপন হয়েছে, এটা বাতিল করে এখানে সততা, মেধা, দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে নতুন করে পদায়ন করতে হবে।

তিনি বলেন, অফিসার যাদের পদায়ন করা হয়েছে তাদের অনেকের বিরুদ্ধে অভিযোগ আছে, এগুলো খতিয়ে দেখে যারা মেধাবী, যোগ্য এবং সৎ, সেসব অফিসারকে পদায়ন করতে হবে।

মঙ্গলবার একজন অফিসারকে যে লাঞ্ছিত করা হয়েছে, আপনারা কি মনে করেন এটা প্রশাসনের জন্য কোনো ভালো বার্তা দেয়– জানতে চাইলে এই উপসচিব বলেন, আপনারা মনে হয় কোনো ভুল করছেন। গতকাল তো আসলে কাউকে লাঞ্ছিত করা হয়নি।


আমরা একটা ভিডিও দেখেছি– এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নুরুল হাফিজ বলেন, কোনো অফিসারকে লাঞ্ছিত করা হয়নি, আপনারা ভুল দেখেছেন। যেটা হয়েছে, অফিসারদের সঙ্গে আলাপ হচ্ছিল, তখন নিজেরা হট্টগোল করেছে। কিন্তু কোনো অফিসারের সঙ্গে কেউ খারাপ আচরণ করেনি।

দাবি পূরণের বিষয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ কর্মকর্তা বলেন, আমরা আশাবাদী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সরকারের এই কর্মকর্তা বলেন, আমরা সবার বিরুদ্ধে না, যারা দুর্নীতিবাজ না, যোগ্য এবং মেধাবী, যাদের বিরুদ্ধে ক্লেইম নেই, তাদের ব্যাপারে তো কথা হচ্ছে না।

আপনাদের অভিযোগ কতজনের বিরুদ্ধে– জানতে চাইলে নুরুল হাফিজ বলেন, সেটা ওয়ান টু ওয়ান অ্যানালাইসিস করা হচ্ছে। অভিযোগ কিন্তু সবার বিরুদ্ধে নয়।

এই উপসচিব বলেন, চট্টগ্রামের ডিসি হিসেবে যাকে পদায়ন করা হয়েছে তিনিও আমাদের সঙ্গে আছেন। ওনাদের অনেকেই চাইছেন না যে এভাবে এমন একটা অনাকাঙ্ক্ষিত পদায়ন হয়েছে, বিষয়টি ওনারা অনেকে চাইছেন না।

তিনি বলেন, আমরা কিন্তু কোনো আন্দোলন করছি না। এখানে শান্তিপূর্ণভাবে সবাই স্যারদের সঙ্গে আলাপ করছে। বিষয়টি আপনারা একটি যৌক্তিক সমাধান করবেন।

পদায়নের পর বাতিলের জন্য এভাবে এসে জড়ো হয়েছেন, আগে কখনো দেখা যায়নি। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নুরুল হাফিজ বলেন, সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেক কিছুই পরিবর্তন হচ্ছে। নতুন বাংলাদেশ গড়ার প্রাক্কালে প্রত্যেকটি সেগমেন্টে, প্রত্যেকটি জায়গাতে সেই সৎ, যোগ্য এবং মেধাবী অফিসাররা যাতে পদায়িত হয়, সেটাই তো সবাই কামনা করে।

জনপ্রশাসন এবং মন্ত্রিপরিষদ সচিব আপনাদের কী আশ্বাস দিয়েছিলেন– জানতে চাইলে তিনি বলেন, প্রজ্ঞাপন বাতিলে ওনারা আশ্বাস দিয়েছিলেন।

তিনি আরও বলেন, আমরা এই ছাত্র আন্দোলন এবং বর্তমান সরকারের যে আদর্শ সেই আদর্শকে ধারণ করি।

এসএইচআর/এসএসএইচ