বৈষম্যহীন টেকসই উন্নয়নে টাস্কফোর্স গঠন করেছে সরকার পরিকল্পনা মন্ত্রণালয়। 

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ের সমন্বয় শাখার যুগ্ম-সচিব শেফালী বেগম স্বাক্ষরিত অফিস আদেশে এ টাক্সফোর্স গঠন করা হয়। 

অফিস আদেশে জানানো হয়, বৈষম্যহীন টেকসই উন্নয়নের জন্য অর্থনৈতিক কৌশল পুনঃনির্ধারণ ও প্রয়োজনীয় সম্পদ আহরণ (Re-strategising the economy and mobilising resources for equitable and sustainable development) এর রিপোর্ট প্রণয়ন এবং একটি ন্যায্য, টেকসই ও গতিশীল অর্থনীতির ভিত তৈরির লক্ষ্যে বিশেষজ্ঞদের সমন্বয়ে ১২ সদস্য বিশিষ্ট টাস্কফোর্স গঠন করা হয়েছে। 

অফিস আদেশে আরও জানানো হয়, আগামী তিন মাসের মধ্যে টাস্কফোর্স একটি প্রাথমিক পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি করবে। টাস্কফোর্সে নতুন সদস্য অন্তর্ভুক্ত করা যাবে এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সাধারণ অর্থনৈতিক বিভাগ) এ টাস্কফোর্সের সদস্য সচিবের দায়িত্ব পালন করবে।

যাদের সমন্বয়ে গঠন করা হলো টাস্কফোর্সে 

বিআইডিএস এর সাবেক মহাপরিচালক ড. কে এ এস মুর্শিদকে টাক্সফোর্সের সভাপতি করা হয়েছে। বাকি ১১ জন সদস্য করা হয়েছে বলে জানিয়েছে পরিকল্পনা বিভাগ। 

বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা ড. আখতার মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান, কমনওয়েলথ সেক্রেটারিয়েটের সাবেক গবেষণা বিভাগের প্রধান ড. আবদুর রাজ্জাক, যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয় এর অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুশফিক মোবারক, বুয়েটের অধ্যাপক ড. শামসুল হক, ঢাকা বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক, এমসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট নাসিম মনজুর, বিআইডিএসের গবেষণা পরিচালক ড. মঞ্জুর আহমেদ, সিপিডির নির্বাহী পরিচালক ড: ফাহমিদা খাতুন, বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর এবং সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সচিব) ড. মো. কাউসার আহাম্মদ।

এসআর/এসকেডি