ড. ইউনূসের নেতৃত্বে অর্থনৈতিক পরিষদ গঠন, দুর্গাপূজার নিরাপত্তায় হেলিকপ্টার ও দশমীতে থাকবে ডুবুরি, ডেঙ্গুতে একদিনে ৫ মৃত্যু ও শনাক্ত ৫০০ ছাড়িয়েছে এবং সীমান্তে কিশোর নিহতের ঘটনায় বাংলাদেশের ফের কড়া প্রতিবাদ... 

মঙ্গলবার দিনভর এমন আরও বেশকিছু খবর তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে প্রকাশ করেছে ঢাকা পোস্ট। দিনের বিভিন্ন সময়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ এমন কিছু খবর একসঙ্গে পাঠকের সামনে তুলে ধরতে একটি সংকলিত প্রতিবেদন প্রকাশ করা হলো। প্রতিটি খবরের শিরোনামে ক্লিক করলে পাঠক পেয়ে যাবেন মূল সংবাদটি...

ড. ইউনূসের নেতৃত্বে অর্থনৈতিক পরিষদ গঠন 

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চেয়ারপারসন করে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) গঠন করা হয়েছে। এ পরিষদে সদস্য হিসেবে আছেন সরকারের বাকি সব উপদেষ্টা। অর্থনৈতিক পরিষদ গঠন করে গতকাল সোমবার (৯ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বিষয়টি জানা গেছে আজ মঙ্গলবার।

শেখ হাসিনা দেশের প্রতিটি প্রতিষ্ঠানকে ধ্বংস করেছেন : ড. ইউনূস

শেখ হাসিনার শাসনামলে দেশের প্রতিটি প্রতিষ্ঠান ধ্বংস করে দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

তিনি বলেন, প্রতিষ্ঠানগুলোকে নতুন করে উদ্ভাবন করতে হবে। বর্তমান সরকার শিক্ষা, অর্থ, শ্রম খাত, নির্বাচন কমিশন, বিচার বিভাগ, বেসামরিক প্রশাসন এবং ব্যবসার পরিবেশে গুরুত্বপূর্ণ সংস্কার করতে প্রতিশ্রুতিবদ্ধ। এসব সংস্কারে নেদারল্যান্ডস সরকারের সহযোগিতা চাই।

দুর্গাপূজার নিরাপত্তায় হেলিকপ্টার, দশমীতে থাকবে ডুবুরি 

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। সেই পূজা নির্বিঘ্নে করতে মাদরাসার ছাত্ররা স্বেচ্ছাসেবকের কাজ করতে রাজি বলে জানিয়েছেন ধর্ম বিষয়ক উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। 

তিনি বলেন, মাদরাসার ছাত্ররা বলেছেন, পূজা কমিটি যদি চায় তারা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে সম্মত আছে। শুধু তাই নয়, দুর্গাপূজার সময় নিরাপত্তায় আকাশে হেলিকপ্টার থাকবে। দশমীর দিন ডুবুরি থাকবে। দুর্গাপূজার অনুদান ৩ থেকে ৪ কোটি টাকা করে দিয়েছেন প্রধান উপদেষ্টা।  

দুপুরে সন্তানের জন্ম দিয়ে রাতে ডেঙ্গুতে মারা গেলেন মা

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সন্তানসম্ভবা শান্তা সূত্রধর। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল ৭ সেপ্টেম্বর। শান্তা ডেঙ্গু আক্রান্ত হওয়ায় চিকিৎসক এবং স্বজনরা ছিলেন দুশ্চিন্তার মধ্যে।

গতকাল সোমবার (৯ সেপ্টেম্বর) সেখানে তার অস্ত্রোপচার হয়। বেলা ২টার দিকে শান্তা সন্তানের জন্ম দেন। এর পরই তাকে নেওয়া হয় নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। সেখানেই রাত ১০টা ৫০ মিনিটে তার মৃত্যু হয়।

মণিপুরে ব্যাপক সংঘর্ষ, ইন্টারনেট বন্ধ ঘোষণা

রাজধানী ‍ইম্ফলে গভর্নরের কার্যালয়ের সামনে শিক্ষার্থী ও পুলিশের মধ্যে বড় ধরনের সংঘাতের পর ৫ দিনের জন্য ইন্টারনেট বন্ধ ঘোষণা করেছে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় মণিপুরের রাজ্য সরকার। মঙ্গলবার বিকেলে রাজ্য প্রশাসন দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

ভারতের উত্তরাখণ্ডে অহিন্দু-রোহিঙ্গা মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা

‘‘গ্রামে অহিন্দু, রোহিঙ্গা মুসলিম ও ফেরিওয়ালাদের ব্যবসা করা বা ঘোরা নিষিদ্ধ।’’ ভারতের পার্বত্য রাজ্য উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলায় কয়েকটি বোর্ড লাগানো হয়েছে; যেখানে এভাবেই জানিয়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট গ্রামে ফেরি বিক্রেতার পাশাপাশি অহিন্দু এবং রোহিঙ্গা মুসলিমদের ব্যবসা কিংবা ঘোরাফেরা করা নিষিদ্ধ।

ডেঙ্গুতে একদিনে ৫ মৃত্যু, শনাক্ত ৫০০ ছাড়িয়েছে

সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৫৩৪ জন।

সীমান্তে কিশোর নিহতের ঘটনায় বাংলাদেশের ফের কড়া প্রতিবাদ 

ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার জয়ন্ত জাম্বু নামে ১৬ বছর বয়সী এক বাংলাদেশি কি‌শোর‌ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত হওয়ার ঘটনায় ভারত সরকারের কাছে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। 

ত্বকী হত্যা মামলায় তিন আসামি রিমান্ডে

নারায়ণগঞ্জের আলোচিত তানভীর মুহাম্মদ ত্বকী হত্যায় গ্রেপ্তার তিন আসামিকে ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

গত রোববার রাতে দুজনকে এবং গতকাল সোমবার একজন গ্রেপ্তারের পর শুনানি শেষে আজ মঙ্গলবার নারায়ণগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাদের রিমান্ড মঞ্জুর করেন।

১০-১৬ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশ সফর কর‌বেন ডোনাল্ড লু

আগামী ১০-১৬ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশ সফর কর‌বেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ঢাকা সফ‌রে লুসহ মা‌র্কিন উচ্চ পর্যা‌য়ের প্রতি‌নি‌ধিদল অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা এবং উন্নয়নে কীভা‌বে বাংলা‌দেশ‌কে সহায়তা করা যায়, সে‌টি নি‌য়ে আলোচনা কর‌বেন।

এমজে