চট্টগ্রামের মীরসরাই এলাকায় মালবাহী একটি ট্রেনের (৬০৩-আপ) বগি লাইনচ্যুত হয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুর ১২টায় ঢাকা-চট্টগ্রাম রেললাইনের ঢাকামুখী লেনের বারইয়ারহাট পৌরসভার চিনকী আস্তানা এলাকায় এই দুর্ঘটনা ঘটে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

জানা গেছে, লাইনচ্যুত বগিসহ পাঁচটি বগি রেখে ট্রেনটিকে বাকি বগি নিয়ে ফাজিলপুর স্টেশনে নিয়ে যাওয়া হয়। চট্টগ্রামমুখী লেনে ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও বিকেল ৫টা পর্যন্ত ঢাকামুখী লেনে চিনকী আস্তানা স্টেশন থেকে ফাজিলপুর স্টেশন পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ ছিল। চাকা লাইনচ্যুত হওয়ার ফলে প্রায় ২৫০টি স্লিপার ভেঙে চুরমার ও শতাধিক হ্যান্ডেল ক্লিপ নষ্ট হয়ে গেছে।

রেলওয়ের চিনকী আস্তানা স্টেশনের সহকারী মাস্টার জাহাঙ্গীর আলম জানান, মঙ্গলবার দুপুর ১২টায় আপ লেনে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ৩২টি বগি নিয়ে মালবাহী ট্রেন চিনকী আস্তানা স্টেশন পার হয়ে আধা কিলোমিটার গেলে পেছন থেকে ধোঁয়া দেখা যায়। পরে তাৎক্ষণিকভাবে কন্ট্রোল রুমে বিষয়টি জানাই। কিছুক্ষণ পর ট্রেন থামানো হলে দেখা যায় পেছনে একটি বগির ৪টি চাকা লাইনচ্যুত হয়ে যায়। চাকার ঘষায় অনেকগুলো স্লিপার ভেঙে যায় এবং হ্যান্ডেল ক্লিপ নষ্ট হয়ে যায়।

তিনি জানান, দুপুর ১টা ১০ মিনিটে লাইনচ্যুত বগিটিসহ আরও চার বগি রেখে বাকি ২৭টি বগি নিয়ে ট্রেনটি ফাজিলপুর স্টেশনে রাখা হয়। চট্টগ্রাম লেনে ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও ঢাকামুখী লেনে চিনকী আস্তানা স্টেশন থেকে ফাজিলপুর স্টেশন পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ ছিল।

আরএমএন/এসকেডি