যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্থায়ী শিক্ষক পদে প্রথম বাংলাদেশি হিসেবে নিয়োগ পেয়েছেন তৌহিদুল ইসলাম। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক এ শিক্ষার্থী স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে নিয়োগ পেয়েছেন।

মঙ্গলবার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেজে এক স্ট্যাটাসে এ তথ্য জানানো হয়।

আগামী বছরের ফেব্রুয়ারিতে নতুন পদে কাজ শুরু করার কথা ৩০ অগাস্ট এক ফেসবুক পোস্টে জানিয়েছেন তৌহিদ।

তিনি লিখেছেন, গত ছয় মাস অসংখ্য জুম আর অন-সাইট ইন্টারভিউ, স্যালারি নিগোসিয়েসন মিটিং শেষে তিনটি অফার ছিল আমেরিকার প্রথম পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে। অনেক চিন্তা আর পিএইচডি পোস্টডক মেন্টরদের সাথে আলোচনা করে স্ট্যানফোর্ড এ জয়েন করার সিদ্ধান্ত নিলাম। আলহামদুলিল্লাহ্! এখন থেকে স্ট্যানফোর্ডকে আমার বাড়ি বলতে পারব।

যুক্তরাষ্ট্র দূতাবাস বলছে, বাংলাদেশ থেকে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের টেনিউর ট্র্যাক (স্থায়ী) পদে তিনিই প্রথম। টেক্সাস এ অ্যান্ড এম থেকে পিএইচডি করা এই গবেষক গবেষণা করেছেন রোগনির্ণয়ে কৃত্তিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে। বাংলাদেশের জন্য এক গর্বের মুহূর্ত!

রাজশাহীর চারঘাটে বেড়ে ওঠা তৌহিদুল ২০১৯ সালের জুন থেকে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের রেডিয়েশন অনকোলজি বিভাগে পোস্টডক্টরাল গবেষক হিসেবে কাজ করছেন।

এমজে