মানিলন্ডারিং প্রতিরোধ মানিলন্ডারিং প্রতিরোধ ও পাচার করা সম্পদ পুনরুদ্ধারে ক্ষেত্রে সহযোগিতার আগ্রহ দেখিয়েছে ইউনাইটেড ন্যাশনস অফিস ফর ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি)।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সংস্থাটির ৫ সদস্যের টিম দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, কমিশনার মো. জহুরুল হক ও আছিয়া খাতুনের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় দুদক মহাপরিচালক মো. আক্তার হোসেন ও পরিচালক গোলাম শাহরিয়ার উপস্থিত ছিলেন। 

অন্যদিকে ইউএনওডিসির দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রধান মার্কো টিক্সিরার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নেয়। 

দুদক জানায়, সভায় দুর্নীতি দমন কমিশনের কার্যক্রম সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করা হয়। এছাড়া দুর্নীতি দমন কমিশনের সক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষ করে মানিলন্ডারিং প্রতিরোধ ও পাচার করা সম্পদ পুনরুদ্ধারের ক্ষেত্রে ইউএনওডিসির সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ইউএনওডিসি প্রতিনিধিদল তাদের পক্ষ হতে দুর্নীতি দমন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

এর আগে ২০২৩ সালের ৩১ জুলাই ইউএনওডিসির একটি টিম দুদকের সঙ্গে বৈঠক করেছিল। ওই সময় দুদক কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণের বিষয় নিয়ে আলোচনা হয়েছিল। পরবর্তীতে দুদকের একটি টিম প্রশিক্ষণে অংশ নেয় বলে জানা গেছে। 

আরএম/এসকেডি