অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন বিভাগ ও দপ্তরের সংস্কার শুরু করেছে। এরই অংশ হিসেবে বেশ কয়েকটি জেলার জেলা প্রশাসক (ডিসি)-কে ধারাবাহিকভাবে বদলি বা পদায়ন করেছে অন্তর্বর্তী সরকার।

সোমবার (৯ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় উপসচিব পদমর্যাদার ২৫ কর্মকর্তাকে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে। শোনা যাচ্ছে, আগামী দু’একদিনের মধ্যে আরও ৩৯ জেলা প্রশাসককে (ডিসি) প্রত্যাহার করতে পারে অন্তর্বর্তী সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, প্রত্যাহারের একদিন পরই জেলাগুলোতে নতুন ডিসি নিয়োগ দেওয়া হবে। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর মাঠ পর্যায়ের প্রশাসনিক কার্যক্রম ত্বরান্বিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

এর মধ্যে গত ২০ আগস্ট যেসব জেলা থেকে ডিসি প্রত্যাহার করা হয়েছিল, সেসব জেলায় সোমবার (৯ সেপ্টেম্বর) ২৫ জন ডিসি নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ডিসি একটি জেলার বেসামরিক প্রশাসনের প্রধান। তিনি স্থানীয় শাসনের তত্ত্বাবধানে জনসেবা কার্যকরভাবে সরবরাহ নিশ্চিত করতে এবং আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এর আগে কখনোই এত অল্প সময়ের মধ্যে ৬৪ জেলার ডিসি পরিবর্তন করা হয়নি।

এসএসএইচ