বাংলাদেশে নিযুক্ত ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজের (আইএফআরসি) প্রতিনিধিদলের প্রধান আলবার্তো বোকানেগ্রা ভিদাল অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টার কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র উপদেষ্টার দপ্তরে আইএফআরসির প্রতিনিধিদল প্রধান তার পরিচয়পত্র পেশ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র উপদেষ্টা আইএফআরসি প্রধানকে বাংলাদেশে স্বাগত জানান এবং তার দায়িত্ব পালনে সরকারের সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন।

আলবার্তো উপদেষ্টাকে বাংলাদেশে আইএফআরসির কার্যক্রম সম্পর্কে বিশেষ করে, তাদের আগাম সতর্কীকরণ ব্যবস্থা, বাংলাদেশে সাম্প্রতিক বন্যার সময় ভূমিকা এবং আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশাপাশি স্বাগতিক সম্প্রদায় সম্পর্কে অবহিত করেন।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, সরকার বন্যাদুর্গত মানুষের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। বাংলাদেশের অংশীদার ও বন্ধুদের কাছ থেকে স্বেচ্ছায় সহায়তাকে স্বাগত জানায়। সাত বছরেরও বেশি সময় ধরে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য নিরাপত্তা, মানবপাচার, পরিবেশ এবং বিভিন্ন আর্থ সামাজিক দিক দিয়ে বাংলাদেশ যে বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলা করছে তা নিয়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন।

তৌহিদ হোসেন বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যেতে হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন লাগবে।

এনআই/এমএ