বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের এই মুহূর্তে প্রত্যাবাসন সম্ভব নয় বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান উপদেষ্টা।

তৌহিদ হোসেন বলেন, আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি যে, এই মুহূর্তে রোহিঙ্গা প্রত্যাবাসন সম্ভব না। এটা এক ধরনের অস্থিতিশীলতা (মিয়ানমারের বর্তমান অবস্থা) সেটা যে ধরনের হোক। আরাকান আর্মিও যদি গেড়ে বসতে পারে শক্তভাবে তাদের কোনো চ্যালেঞ্জ নাই, এ রকম অবস্থাও যদি দাঁড়ায় তখন হয়তো একটা স্থিতিশীলতা আসলে; তখন হয়তো সম্ভব হতে পারে।

তিনি বলেন, তখন আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে…আমার সঙ্গে যারাই কথাবার্তা বলতে আসে তাদের বলেছি, তাদের সমর্থনের প্রয়োজন হবে, যাতে আমরা এই মানুষগুলোকে ফেরত পাঠাতে পারি। কারণ স্থানীয়ভাবে তাদের গ্রহণ করার মতো অবস্থান তৈরি করতে হবে বা অন্ততপক্ষে বাধ্য হয়েও যদি তারা স্বীকার করে নেয় তারা যাবে, তা হলেও আমাদের চলবে।

তৃতীয় দেশে রোহিঙ্গাদের স্থানান্তর নিয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, এটা একটা ছোট সংখ্যা। একটা আশা এসেছিল যে, ২০ হাজার করে প্রতি বছর দশ বছরে ২ লাখ নিয়ে যাবে মার্কিন যুক্তরাষ্ট্র। এ রকম একটা সম্ভাবনা এখনও রয়ে গেছে। সেটা যদি হয় ২ লাখ একটা সংখ্যা, সেটা আমরা চেষ্টা করতে পারি। তবে এটা অনেকটা ট্রায়াল পর্যায়ে আছে। মোট আড়াই হাজারের মতো গেছে।

এনআই/জেডএস