সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য সড়ক-মহাসড়কে সংঘটিত কতিপয় অপরাধের বিরুদ্ধে এখন থেকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটি) মোটরযান পরিদর্শক, সহকারী পরিচালক, উপপরিচালকরা অভিযান পরিচালনা বা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবে বলে জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

সোমবার (৯ সেপ্টেম্বর) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বিআরটিএ সংস্থাপন শাখা থেকে জারি করা এক নির্দেশনায় এ ক্ষমতা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়, সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার স্বার্থে সড়ক-মহাসড়কে সংঘটিত কতিপয় অপরাধের বিরুদ্ধে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ১০৮, ১০৯, ১১১, ১১২ ও ১১৩ ধারা এবং সড়ক পরিবহন বিধিমালা, ২০২২ এর ১৬১ ও ১৬২ বিধি অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে বিআরটিএ-এর মোটরযান পরিদর্শক, সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ারিং), সহকারী পরিচালক (সাধারণ), উপপরিচালক (ইঞ্জিনিয়ারিং) এবং পরিচালকদের অভিযান পরিচালনা বা আইনানুগ ব্যবস্থা গ্রহণে ক্ষমতা প্রদান করা হলো।

সড়ক পরিবহন বিধিমালা, ২০২২-এর বিধি ১৬৪ অনুযায়ী কর্তৃপক্ষের মোটরযান পরিদর্শক, সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ারিং), সহকারী পরিচালক (সাধারণ), উপপরিচালক (ইঞ্জিনিয়ারিং), উপপরিচালক এবং পরিচালকদেরকে কোনো প্রকার অগ্রিম নোটিশ দেওয়া ছাড়া মোটরযান বা পরিচালনাকারী প্রতিষ্ঠান বা এতদসংশ্লিষ্ট স্থাপনা পরিদর্শনের ক্ষমতা প্রদান করা হলো।

বিআরটিএ-এর ২০০১ সালের ২১ জুলাই বিআরটিএ/৪১এম-১ (অংশ-১)/২০০০-১৭৫১ সংখ্যক প্রজ্ঞাপনে মোটর ভেহিক্যালস অর্ডিন্যান্স ১৯৮৩ (১৯৮৩ সনের ৫৫ সংখ্যক আইন) এর ১৫৯, ১৬১, ১৬২ এবং ১৬৪ ধারার অধীনে প্রয়োগযোগ্য ক্ষমতা প্রদানের সাথে মিলিয়ে ও সামঞ্জস্যপূর্ণ করে বাংলাদেশ সড়ক পরিবহন আইন, ২০১৮ এবং সড়ক পরিবহন বিধিমালা, ২০২২ এর সংশ্লিষ্ট ধারা ও বিধি অনুযায়ী সড়ক-মহাসড়কে সংঘটিত কতিপয় অপরাধের বিরুদ্ধে অভিযান পরিচালনা বা আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএ-এর মোটরযান পরিদর্শক, সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ারিং), সহকারী পরিচালক (সাধারণ), উপপরিচালক (ইঞ্জিনিয়ারিং), উপপরিচালক এবং পরিচালকদের ক্ষমতা প্রদানের জন্য প্রজ্ঞাপন জারি করা হবে।

নির্দেশনায় বলা হয়, সড়ক পরিবহন আইন, ২০১৮ এবং সড়ক পরিবহন বিধিমালা, ২০২২ এর কতিপয় ধারা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বিআরটিএ-এর মোটরযান পরিদর্শক বা অন্য কোনো ব্যক্তিকে কর্তৃপক্ষের ক্ষমতা প্রদানের বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অনুমোদিত হয়েছে। এমতাবস্থায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এমএইচএন/জেডএস