ইতা‌লি গমনেচ্ছুদের আবেদনের আউটপুট বাড়ানোর পাশাপা‌শি একটি ডেডিকেটেড টাস্ক ফোর্স গঠন করা হ‌বে বলে জানিয়েছে ঢাকার ইতা‌লির দূতাবাস। সোমবার (৯ সে‌প্টেম্বর) এক সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

ইতালি দূতাবাস জানিয়েছে, ভিসা প্রত্যাশী‌দের দাবির প্রেক্ষিতে সোমবার আবেদনকারীদের কয়েকজন প্রতিনিধিকে নিয়ে দূতাবাসের ডেপুটি হেড অব মিশন বৈঠক করেন। বৈঠকে দূতাবাস ইতালিতে কাজের ভিসা প্রক্রিয়াকরণে বিদ্যমান বিলম্বের জন্য আইনি, প্রযুক্তিগত এবং লজিস্টিক ব্যাখ্যা দেয়।

আবেদনকারীদের সতর্ক করা হয়েছিল যে, কোনো মধ্যস্থতাকারীকে অর্থ প্রদান বা বিশ্বাস করবেন না।

দূতাবাস আরও জানায়, আবেদনকারীদের জাল বা মিথ্যা নথি উপস্থাপন না করার জন্যও সতর্ক করা হয়েছিল। জাল নথি বা আর্থিক বিবৃতি তৈরি করা, ইতালি এবং বাংলাদেশি উভয় আইনের অধীনে গুরুতর অপরাধ। এই দুঃখজনক কাজে ইতালিতেও যথাযথ তদন্ত চলছে।

প্রক্রিয়াকৃত আবেদনের আউটপুট বাড়ানোর জন্য তার অঙ্গীকারের আশ্বাস দিয়েছে এবং একটি ডেডিকেটেড টাস্ক ফোর্স গঠনসহ রোমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে গৃহীত কিছু উদ্যোগ উপস্থাপন করেছে। আবেদনকারীদের আশ্বস্ত করা হয়েছিল যে তাদের ‌‘নুল্লা ওস্তা’ একবার তারা আবেদন জমা দিলে বা এটি করার জন্য একটি অ্যাপয়েন্টমেন্টের অনুরোধ করলে সেটির মেয়াদ শেষ হবে না।
 
দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, ভিসা প্রক্রিয়াকরণের সঙ্গে ভিএফএস গ্লোবলের কিংবা তাদের কর্মচারী কারও সম্পৃক্ততা নেই। ঢাকা এবং বিশ্বের অন্যান্য স্থানে ভিএফএস গ্লোবাল ভিসা অনুমোদন বা প্রত্যাখ্যান বা তার সময় সংক্রান্ত কোনো সিদ্ধান্তে অংশ না নিয়ে এবং ভিসার আবেদনপত্র ফাইল করার অ্যাপয়েন্টমেন্ট সময়সূচিতে অংশ না নিয়ে ইতালির দূতাবাসের পক্ষে এবং কঠোর নির্দেশের অধীনে কাজ করে। ভিএফএস গ্লোবাল বা এর কর্মীদের কোনো সম্পৃক্ততা ছাড়াই আবেদনকারীদের জমা দেওয়া তথ্যের ওপর যথাযথ চেক এবং নিয়ন্ত্রণের পর দূতাবাস দ্বারা অ্যাপয়েন্টমেন্ট দেওয়া হয়।
 
ভিসা ইস্যু করা রাষ্ট্রের একচেটিয়া ক্ষমতার আওতায় পড়ে। অতএব, বাংলাদেশি নাগরিকদের ইতালীয় কাজের ভিসা মুক্তি বা অস্বীকার সংক্রান্ত সমস্ত সিদ্ধান্ত, সেইসঙ্গে তাদের সময়, পদ্ধতি, নিয়ন্ত্রণ এবং সময়সীমা, ইতালির আইন দ্বারা একচেটিয়াভাবে নিয়ন্ত্রিত হয়। দূতাবাসের সিদ্ধান্তের বিরুদ্ধে অভিযোগ এবং আপিল প্রযোজ্য ইতালির আইন ও প্রবিধান অনুসারে ইতালিতে যথাযথ কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা যেতে পারে।

এদিকে আজ (সোমবার) সকাল থেকে গুলশানের বিচারপতি সাহাবুদ্দিন আহমদ পার্কে পাসপোর্টসহ ইতালির ভিসা দেওয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করছেন দেশটিতে গমনেচ্ছু ভিসাপ্রত্যাশীরা।

গুলশান ২ নম্বরের বিচারপতি শাহাবুদ্দিন পার্কের সামনে দিয়ে ইতালি দূতাবাসে যাওয়ার রাস্তায় প্রায় একশ জন আন্দোলনকারী অবস্থান নেন। এ সময় তারা দূতাবাস ঘেরাওয়ের চেষ্টা করেন। তবে দায়িত্বরত সেনা সদস্যরা তাদের আটকে দেন। পরে আন্দোলনকারীরা দূতাবাসের সামনের রাস্তায় অবস্থান নেন।

এদিকে, দুপুর ১টার দিকে ইতালি দূতাবাস থেকে আন্দোলনকারীদের পাঁচ সদস্যের একটি সমন্বয়ক দল আলোচনা করে ফিরে আসে। তাদের ইতালি দূতাবাসের পক্ষ থেকে পাঁচ মাস অপেক্ষা করার কথা বলা হয়। তবে এতে আন্দোলনকারীরা সন্তুষ্ট নন। তারা বলছেন, তাদের দাবি আদায়ের বিষয়ে সুনির্দিষ্ট কোনো ঘোষণা না এলে আন্দোলন থেকে সরে যাবেন না। তারা এখন গুলশানের বিচারপতি শাহাবুদ্দিন পার্কে অবস্থান করে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

এনআই/এমএ