পাসপোর্টসহ ইতালির ভিসা দেওয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করছেন দেশটিতে গমনেচ্ছুরা। এর মধ্যে তাদের কয়েকজন গুলশানে অবস্থিত ইতালি দূতাবাস ঘেরাওয়ের চেষ্টা করেন। তবে তাদের রাস্তায় আটকে দেয় সেনাবাহিনী।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুর ২টায় আন্দোলনকারীরা ইতালি দূতাবাস ঘেরাওয়ের চেষ্টা করেন।

সরেজমিনে দেখা যায়, গুলশান ২ নম্বরের বিচারপতি শাহাবুদ্দিন পার্কের সামনে দিয়ে ইতালি দূতাবাসে যাওয়ার রাস্তায় প্রায় একশ জন আন্দোলনকারী অবস্থান নেন। এসময় তারা দূতাবাস ঘেরাওয়ের চেষ্টা করেন। তবে দায়িত্বরত সেনা সদস্যরা তাদের আটকে দেন। পরে আন্দোলনকারীরা দূতাবাসের সামনের রাস্তায় অবস্থান নেন।

এদিকে, দুপুর ১টার দিকে ইতালি দূতাবাস থেকে আন্দোলনকারীদের পাঁচ সদস্যের একটি সমন্বয়ক দল আলোচনা করে ফিরে আসে। তাদের ইতালি দূতাবাসের পক্ষ থেকে পাঁচ মাস অপেক্ষা করার কথা বলা হয়। তবে এতে আন্দোলনকারীরা সন্তুষ্ট নন। তারা বলছেন, তাদের দাবি আদায়ের বিষয়ে সুনির্দিষ্ট কোনো ঘোষণা না এলে আন্দোলন থেকে সরে যাবেন না। তারা এখন গুলশানের বিচারপতি শাহাবুদ্দিন পার্কে অবস্থান করে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

সোমবার সকাল থেকে গুলশানের বিচারপতি সাহাবুদ্দিন আহমদ পার্কে মানববন্ধন কর্মসূচি পালন করছেন ভিসাপ্রত্যাশীরা। ইতালি এম্বাসিতে আটকে থাকা ২০২৩-২০২৪ সালের সব পাসপোর্ট ভিসাসহ ফেরত দেওয়ার দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনকারীরা জানান, ইতালির ভিসার জন্য ভিএফএস গ্লোবালে পাসপোর্ট জমা দেওয়ার পর বলা হয় তিন মাসের মধ্যে ফলাফল জানানো হবে। কিন্তু তিন মাস পার হওয়ার পর ভিএফএসে যোগাযোগ করলে তারা বলে অনলাইনে স্ট্যাটাস চেক করতে। এ ছাড়া তারা আর কোনো উত্তর ভিসাপ্রত্যাশীদের দেয় না। এভাবে করতে করতে বছর পার হয়ে গেলেও না পাসপোর্ট পাওয়া যাচ্ছে, না ভিসা পাওয়া যাচ্ছে। প্রায় ৬৫ হাজার পাসপোর্ট জমা রয়েছে। সেজন্য ভিসাপ্রত্যাশীরা আজ একত্রিত হয়ে ইতালি এম্বাসির কাছে দাবি জানাচ্ছে ভিসাসহ পাসপোর্ট ফেরত দেওয়ার জন্য।

এ বিষয়ে কুমিল্লা থেকে আসা ভিসাপ্রত্যাশী মো. মাহবুব বলেন, এক বছর আগে ইতালির ভিসার জন্য পাসপোর্ট জমা দিয়েছি। কিন্তু এক বছর পার হয়ে গেল পাসপোর্ট হাতে পাওয়া যাচ্ছে না। ভিএফএসে যোগাযোগ করলে তারা বলে অনলাইনে স্ট্যাটাস দেখার জন্য। কিন্তু গত এক বছর ধরে শুধু অনলাইনে দেখাচ্ছে প্রসেসিং। এর বাইরে কোনো আপডেট পাওয়া যাচ্ছে না। কিন্তু পাসপোর্ট জমা দেওয়ার সময় লেখা ছিল তিন মাসের মধ্যে পাসপোর্ট ফেরত দেওয়া হবে। আমাদের তো পরিবার আছে, আমরা কতদিন আর অপেক্ষা করব। তাই আমরা দাবি জানাচ্ছি ইতালির ভিসাসহ আমাদের পাসপোর্ট যেন ফেরত দেওয়া হয়।

এমএসি/এসএসএইচ