দেশের নদী বন্দরগুলো থেকে অধিক পরিমাণে রাজস্ব আদায়ের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন নৌ পরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

রোববার (৮ সেপ্টেম্বর) ঢাকা সদরঘাট লঞ্চ টার্মিনাল, খেয়াঘাট, ওয়াইজঘাট-সিমসন ঘাট পরিদর্শনকালে এ আহ্বান জানান। এ সময় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডোর আরিফ আহমেদ মোস্তফা উপস্থিত ছিলেন। 

আইন প্রয়োগকারী সংস্থা এবং বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতা নিয়ে নদী বন্দরগুলো থেকে রাজস্ব আদায় কার্যক্রমের গতি বৃদ্ধিতে প্রয়োজনীয় উদ্যোগের গ্রহণের নির্দেশনা দেন নৌ পরিবহন উপদেষ্টা। 

এছাড়া সরকার নির্ধারিত ভাড়ার তালিকা প্রত্যেকটি ঘাটের দর্শনীয় স্থানে প্রদর্শন করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

নদীবন্দরগুলোর সার্বিক কর্মকাণ্ড পরির্দশন করে সন্তোষ প্রকাশ করেন উপদেষ্টা। এ সময় সততা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সব কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান।

তিনি নৌ পথে শৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখতে বিআইডব্লিউটিএ-কে আইনের কঠোর প্রয়োগ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন। এর আগে বন্দর কর্মকর্তা কবির হোসাইন উপদেষ্টার সামনে নদীবন্দরের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন।

এসএম