অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগানকে মধ্যরাতে ঘরের দরজা ভেঙে তুলে নিয়ে গিয়ে নির্যাতনকারী কুড়িগ্রাম জেলা প্রশাসনের তৎকালীন রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) নাজিম উদ্দিনকে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে নিয়োগ করা হয়েছে। 

নাজিম উদ্দিনকে গত ৫ সেপ্টেম্বর ঢাকা বিভাগীয় কার্যালয় থেকে এক আদেশে নারায়ণগঞ্জ সদরের ইউএনও পদে নিয়োগ দেওয়া হয়। পরে গতকাল শনিবার (৭ সেপ্টেম্বর) সেই আদেশ সংশোধন করে তাকে কিশোরগঞ্জের ইটনার ইউএনও করা হয়েছে।

এর আগে ২০২০ সালের ১৩ মার্চ কুড়িগ্রামের সাংবাদিক আরিফুল ইসলামের বাড়িতে ঢুকে তাকে নির্যাতন করা হয়। পরে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের কারাদণ্ড দেন। অভিযানকালে তার বাড়িতে আধা বোতল মদ এবং গাঁজা পাওয়ার অভিযোগ আনা হয়। এ ঘটনার জেরে ওই সময় দেশজুড়ে তীব্র সমালোচনা শুরু হয়।  

এরই পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় পরদিন ঘটনাস্থলে যান অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা। তার প্রতিবেদনের ওপর ভিত্তি করে তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দিন ও সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলামকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়।

এসএইচআর/এমজে