এক সন্তানের জনক হয়েও ফেসবুকে তার পরিচয় অবিবাহিত। বদলেছেন প্রোফাইলের ছবি। এরপর একটি বেসরকারি টেলিভিশনের নারী সংবাদ উপস্থাপকের সঙ্গে গড়ে তোলেন প্রেমের সম্পর্ক। কিছু দিনের মধ্যেই সম্পর্কের ঘনিষ্ঠতা, এরপর ব্ল্যাকমেইল করে অর্থ আত্মসাৎ। অবশেষে সাইবার পুলিশের জালে আটকে গেলেন তিনি।

ওই প্রতারকের নাম ফিরোজ আলম (২৬)। সোমবার ভোরে তাকে রংপুর থেকে গ্রেফতার করে পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন। এ সময় ফিরোজের কাছ থেকে তার মোবাইল ফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যমের একাধিক আইডি জব্দ করা হয়।

পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মো. নাজমুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, অভিযুক্ত ফিরোজ ‘ফারাবি ইসলাম শাওন’ নামে ফেসবুকে ভুয়া আইডি খুলে নিজেকে পাইলট পরিচয় দিয়ে নারীর সঙ্গে সম্পর্ক স্থাপন করেন। তাদের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে পরবর্তীতে ব্ল্যাকমেইল করে টাকা হাতিয়ে নিতেন।

এডিসি নাজমুল বলেন, ফিরোজ রসায়ন বিদ্যায় স্নাতক সম্পন্ন করলেও সাইবার প্রতারণায় তিনি দক্ষ। বিবাহিত ও এক সন্তানের জনক হওয়া সত্ত্বেও অবিবাহিত সেজে নারীদের প্রেমের ফাঁদে ফেলতেন তিনি। একপর্যায়ে প্রতারণামূলকভাবে বিভিন্ন অজুহাত ও ভয় দেখিয়ে টাকা হাতিয়ে নিতেন ফিরোজ। সম্প্রতি একটি টেলিভিশন চ্যানেলের নারী সংবাদ উপস্থাপক তার বিরুদ্ধে রাজধানীর আদাবর থানায় মামলা করেন।

মামলায় ওই নারী অভিযোগ করেন, দেড় বছর ধরে ফেসবুকে তার সঙ্গে ফিরোজের সম্পর্ক। সম্প্রতি ফিরোজ তাকে ফোন করে বলেন যে তার বাবা রংপুর কমিউনিটি হাসপাতালের লাইফ সাপোর্টে আছেন, এ জন্য টাকা প্রয়োজন। এ কথা বিশ্বাস করেই তিনি ফিরোজকে টাকা দেন। এছাড়াও বিভিন্ন সময় প্রায় ১৭ লাখ টাকা তার কাছ থেকে নিয়ে আত্মসাৎ করেন ফিরোজ। মামলার তদন্ত-ভার নিয়ে সোমবার তাকে গ্রেফতার করে সাইবার পুলিশ।

এআর/এসকেডি