বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এ সময়ের নিম্নচাপ সাধারণত ঘূর্ণিঝড়ে পরিণত হয় না বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদরা।

শুক্রবার (৬ আগস্ট) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, সাগরের লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে প্রায় সারা দেশে সোম বা মঙ্গলবার থেকে বৃষ্টি হতে পারে।

তারা বলছেন, এতে বন্যা উপদ্রুত এলাকাগুলোয় আবার নতুন করে সমস্যা সৃষ্টি হবে কি না, তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। তবে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সূত্র বলছে, ছোট নদী অববাহিকায় আগামী অন্তত তিন দিনে বন্যার আশঙ্কা নেই।

আবহাওয়া অধিদপ্তর বলছে, শনিবার রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও রংপুর বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে আজ দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

মো. বজলুর রশীদ বলেন, সোম বা মঙ্গলবারের বৃষ্টির পর বন্যা উপদ্রুত এলাকা আবার নতুন করে বন্যাকবলিত হওয়ার কিছুটা আশঙ্কা আছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, প্রধান নদী অর্থাৎ ব্রহ্মপুত্র-যমুনা এবং গঙ্গা-পদ্মা অববাহিকায় অন্তত আগামী ১০ দিনে বন্যার আশঙ্কা নেই। তবে ছোট বা আকস্মিক বন্যাপ্রবণ রংপুর, সিলেট ও চট্টগ্রাম বিভাগের নদীগুলোর জন্য কোনো মধ্যমেয়াদি পূর্বাভাস নেই। মূলত ভারী বৃষ্টি টানা কত দিন হতে পারে, সেটা এখানে বিবেচ্য বিষয়।

পিএইচ