এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামে কর্মরত জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধান ও তদন্ত গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ইউএনডিপির প্রতিনিধি দল। একইসঙ্গে এসব বিষয়ে ইউএনডিপির পক্ষ থেকেও তদন্ত করা হচ্ছে বলেও জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে উপদেষ্টা মো. নাহিদ ইসলামের সাথে সৌজন্য সাক্ষাতে তারা এসব তথ্য জানিয়েছেন।

ইউএনডিপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন স্টিফেন লিলেন। তিনি বলেন, আমরা তদন্তের বিষয়টা খুবই গুরুত্ব সহকারে দেখছি। তাছাড়া সোশ্যাল মিডিয়াও আমরা কিছু অভিযোগ পেয়েছি সেগুলো তদন্ত করছি। এটুআইয়ের সাথে ২০২৫ সালের চুক্তি শেষ হবে। তবে ভবিষ্যতেও সরকারের সাথে ইউএনডিপি কাজ করতে আগ্রহী।

এ সময় স্টিফেন লিলেন উপদেষ্টা নাহিদ ইসলামকে অভিনন্দন জানিয়ে সরকারের লক্ষ্য ও  উদ্দেশ্য সম্পর্কে জানতে চান।

তখন উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে পাওয়া নতুন বাংলাদেশের এই সরকারের কাছে জনগণের অনেক প্রত্যাশা। তাই স্বাভাবিকভাবে চাপও বেশি। ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে কাজ করতে হচ্ছে। গত ১৫ বছর ডিজিটাইজেশনের নামে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম হয়েছে আমরা সেগুলো তদন্ত করছি। এটুআই নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। আমরা এটুআইয়ের পলিসি পরিবর্তন করতে চাই। অনিয়ম দুর্নীতির জন্য আমরা এখনো কাউকে শাস্তি দেইনি। এটুআইয়ের ১৪ কর্মকর্তাকে তদন্তের স্বার্থে কাজ থেকে বিরত থাকতে বলেছি।  ইউএনডিপি যেহেতু এটুআইয়ের সাথে জড়িত তাই আমরা তাদেরও তদন্ত করতে বলেছি। এক্ষেত্রে ইউএনডিপি চাইলে তদন্তের স্বার্থে তাদের সহযোগিতা করা হবে।

নাহিদ ইসলাম আরও বলেন, আমরা হয়ত খুব বড় প্রকল্প করতে পারবো না। আমরা রোডম্যাপ করছি। পাশাপাশি গত ১৫ বছরে ডিজিটাল করার নামে যে সমস্যাগুলো ছিল তা পর্যালোচনা করছি।

পরে স্টিফেন লিলেন রোডম্যাপে ইউএনডিপির ভূমিকা সম্পর্কে জানতে চান।

বিষয়টি নিয়ে উপদেষ্টা বলেন, বাংলাদেশের তরুণদের বিভিন্ন উদ্যোগকে আন্তর্জাতিক পর্যায়ে পরিচয় করিয়ে দেওয়ার ক্ষেত্রে ইউএনডিপি ভূমিকা পালন করতে পারে। আমরা ডিজিটাল বৈষম্য দেখতে পাচ্ছি। আইসিটির দিক দিয়ে প্রান্তিকভাবে আমরা পিছিয়ে আছি। আইসিটির সমস্ত সুবিধা আমরা প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে চাই। তাছাড়া তরুণদের সাইবার নিরাপত্তা, আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দিতে চাই। যেন তারা দেশের বিভিন্ন প্রান্তে এসব বিষয়ে ভালোভাবে কাজ করতে পারে।

এ সময় ইউএনডিপির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও সৌজন্য সাক্ষাতে অংশ নেন।

আরএইচটি/এমএ