পুলিশকে দলীয়ভাবে ব্যবহার সাংবিধানিকভাবে নিষিদ্ধ করতে হবে। দলীয় অ্যাজেন্ডা বাস্তবায়নে, ভিন্ন মতের রাজনৈতিক শক্তিকে দমন-পীড়নে পুলিশকে ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেল ৪টায় রাজধানীর ভাটারা থানা কার্যালয়ে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শেখ ফজলে বারী মাসউদ বলেন, পুলিশ যেহেতু জনগণের সার্বিক নিরাপত্তায় সার্বক্ষণিক কাজ করে। তাই পুলিশকে বন্ধুসুলভ হতে হবে। অতএব নতুন বাংলাদেশের দাবি হচ্ছে পুলিশকে জনবান্ধব বাহিনী হিসেবে গড়ে তোলা।

তিনি বলেন, জুলাই আন্দোলনের পুনরাবৃত্তি যেন আর না ঘটে। ৫ আগস্ট পূর্বের পুলিশ আর ৫ আগস্টের পরের পুলিশ বাহিনী যেন একরকম না হয়। স্বৈরাচার পতন আন্দোলনে পুলিশের যে ঘৃণ্য ভূমিকা ও চরিত্র ছিল তা যেন আগামী নতুন প্রজন্ম না দেখে। পূর্বের মন-মানসিকতা ও চরিত্র থেকে ওযু-গোসল করে পবিত্র আত্মা নিয়ে নতুন বাংলাদেশের নতুন মানবিক পুলিশ হিসেবে দায়িত্ব পালন করতে হবে।

যৌথ বাহিনীর অভিযানকে স্বাগত জানিয়ে তিনি বলেন, প্রতিহিংসামূলক কারো কোনো অভিযোগের কারণে কোনো নিরীহ মানুষ যেন হয়রানির শিকার না হয়, যৌথবাহিনীকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। আমরা আশা করব— এই অভিযানে অবৈধ অস্ত্র উদ্ধারের সঙ্গে সঙ্গে সন্ত্রাস, চাঁদাবাজ, গডফাদার ও হোয়াইট ক্রিমিনালদেরও যেন ধরা হয়।

জেইউ/এমজে