বাংলাদেশ-ভারত সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আশা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

বুধবার (৪ সেপ্টেম্বর) ভারতীয় হাইকমিশনে এক অনুষ্ঠানে হাইকমিশনার এ আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) স্কলারশিপ প্রাপ্ত নির্বাচিত শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা দিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

আইসিসিআর স্কলারশিপে উচ্চতর পড়াশোনা করার জন্য ভারতে রওনা হওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আয়োজিত এ বিদায় অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে হাইকমিশনার শিক্ষার্থীদের কর্মজীবনের নতুন যাত্রায় স্বাগত জানান। একইসঙ্গে দুই দেশের মধ্যে জনগণের মধ্যে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে শিক্ষা ও শিক্ষা বিনিময়ের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন তি‌নি।

ভারতীয় হাইকমিশনার ভারত-বাংলাদেশ সম্পর্কের ভবিষ্যৎ সম্পর্কে আশা প্রকাশ করেন। তি‌নি বলেন, উভয় দেশের যুবরা জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নে যৌথ অনুসন্ধানে একটি মূল্যবান অংশীদার  হয়ে ওঠে।

ভারতীয় হাইকমিশন জানায়, বাংলাদেশ থেকে প্রায় ৫৫০ শিক্ষার্থী এ বছর বিভিন্ন একাডেমিক কোর্সের জন্য মর্যাদাপূর্ণ আইসিসিআর বৃত্তি পেয়েছে। বৃত্তিপ্রাপ্তরা স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি কোর্সে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি), দিল্লি ইউনিভার্সিটি ইত্যাদিসহ বেশ কিছু মর্যাদাপূর্ণ ভারতীয় প্রতিষ্ঠানে প্রকৌশল, চিকিৎসা, আইন, ভাষাবিজ্ঞান, চারুকলা, সামাজিক বিজ্ঞান ইত্যাদির মতো বিস্তৃত বিভাগে উচ্চতর পড়াশোনা করার সুযোগ পাবেন।

আইসিসিআর স্কলারশিপ প্রোগ্রাম ভারত-বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এনআই/এসএসএইচ