চলতি মাসে সামিটের এলএনজি টার্মিনাল চালু করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা ফাওজুল কবির খান।

বুধবার (৪ সেপ্টেম্বর) সচিবালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আশরাফ আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

সভায় প্রতিনিধিদল জানান, বেশকিছুদিন ধরে তারা তাদের কারখানায় জন্য নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ ও গ্যাসের সাপ্লাই পাচ্ছেন না, ফলে তাদের উৎপাদন ব্যাহত হচ্ছে।

উপদেষ্টা বলেন, চাহিদার তুলনায় গ্যাস সরবরাহ অপ্রতুল বিধায় তা ব্যাহত হচ্ছে। সামিটের এফএসআরইউ গত তিন মাস যাবত বন্ধ। আগামী ১৫ তারিখ হতে এটি চালুর চেষ্টা করা হচ্ছে। শুধু ব্যবসার ক্ষেত্রে নয়, অন্যান্য খাতেও গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটছে, বিশেষ করে সার ও বিদ্যুৎ উৎপাদনে। এমনকি রূপসায় ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি গ্যাসের জন্য চালু করা যাচ্ছে না।

বিদ্যুৎ ও জ্বালানির দাম আরো কমানো যায় কি না প্রতিনিধিদলের এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, ইতিমধ্যে জ্বালানি তেলের দাম কমানো হয়েছে কিন্তু চলমান চুক্তিগুলোর জন্য বিদ্যুৎ ও জ্বালানির দাম সেভাবে কমানো যাচ্ছে না। ল্যান্ডবেইজড এলএনজি টার্মিনাল করা যায় কি না সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে, এছাড়া খুলনায় একটি এলএনজি টার্মিনাল স্থাপন করা যায় কি না সেটাও যাচাই করা হবে। 

সভায় বিভাগের অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওএফএ/পিএইচ