সম্পর্ক জোরদার করার পাশাপাশি বাংলাদেশ থেকে দক্ষ কর্মীসহ আরও মানবসম্পদ নেওয়া হবে বলে জানিয়েছেন উপসাগরীয় কুয়েতের বিদায়ী রাষ্ট্রদূত ফয়সাল মুতলাক আলাদওয়ানি। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় এই বৈঠক হয়। প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস দূতের প্রশংসা করে বলেন, কুয়েত বাংলাদেশের চমৎকার বন্ধু। বাংলাদেশ কুয়েতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার আশা করছে। আগামী দিনেও এই ভূমিকা অব্যাহত রাখবেন। বাংলাদেশ ও কুয়েতের মধ্যে জ্বালানি ও বিনিয়োগে বৃহত্তর সহযোগিতা কামনা করেন প্রধান উপদেষ্টা।

বিদায়ী রাষ্ট্রদূত জানান, উপসাগরীয় আমিরাতে তিন লাখেরও বেশি বাংলাদেশি কাজ করছে এবং তার দেশ বাংলাদেশ থেকে আরও নিয়োগ দিতে আগ্রহী।

তিনি আরও বলেন, আমরা আরও ডাক্তার, নার্স এবং প্রকৌশলী নিয়োগ করতে চাই। কুয়েতে বর্তমানে ৫ হাজারের বেশি বাংলাদেশি সৈন্যও কাজ করছে।

বৈঠকে অর্থনৈতিক সম্পৃক্ততা, প্রতিরক্ষা, রোহিঙ্গা সংকট, ফিলিস্তিন ইস্যু এবং জ্বালানি সহযোগিতার বিষয়ে সহযোগিতার কথা তুলে ধরা হয়। প্রধান উপদেষ্টা রোহিঙ্গাদের মানবিক প্রতিক্রিয়ায় সহায়তার জন্য কুয়েতকে ধন্যবাদ জানান।

এমএসআই/এমজে