ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় সব কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছেন চিকিৎসকরা। এতে করে আগামীকাল বুধবার থেকে রুটিন অনুযায়ী পুরোদমে চিকিৎসা কার্যক্রম চলবে বলে জানিয়েছেন ঢামেক হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের রেসিডেন্ট চিকিৎসক আব্দুল আহাদ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বিকেল পাঁচটায় চিকিৎসক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে চার সদস্যের একটি প্রতিনিধি দল সিনিয়র স্বাস্থ্য সচিবের সাথে সাক্ষাৎ করেছি। এই বৈঠকে পূর্বনির্ধারিত চারটি দাবির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা আশাবাদী শিগগিরই দাবিগুলো বাস্তবায়িত হবে এবং স্বাস্থ্য সেবার পরিবেশ আরও নিরাপদ হবে। সচিব দ্রুততম সময়ের মধ্যে এসব দাবির বাস্তবায়নের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন। এ লক্ষ্যে একটি কার্যকর কমিটি গঠন করা হবে।যেখানে আন্দোলনকারী চিকিৎসকদের একটি প্রতিনিধি দল অন্তর্ভুক্ত থাকবে। এছাড়া, স্বাস্থ্য সেবার বিভিন্ন অসংগতি, যেমন ক্যাডার বৈষম্য ও রেফারেল সিস্টেমের বিষয়ে আলোচনা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পরিবর্তিত ও পরিমার্জিত ‘স্বাস্থ্য সুরক্ষা আইন’ ফরওয়ার্ডিং দিয়ে দেওয়া হবে আইনটি পাশ করানোর জন্য।

ডা আব্দুল আহাদ আরও বলেন, সরকারের এই দৃশ্যমান পদক্ষেপ এবং দেশের সার্বিক পরিস্থিতির বিবেচনায় আমরা সব হাসপাতালে পূর্ণ সেবা পুনরায় চালু করার ঘোষণা দিচ্ছি।

এসএএ/কেএ