চল‌তি মাসের মাঝামা‌ঝিতে ঢাকা সফরে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক‌টি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল। সফরে দুই দেশের সম্পর্কের দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হলেও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বাহিনীটির সাত জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তোলার বিষয়ে আলোচনা হবে কি না— সে‌টি এখনও স্পষ্ট নয়।

মঙ্গলবার (৩ সে‌প্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সাংবা‌দিকদের মুখোমু‌খি হয়ে এসব কথা বলেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌ‌হিদ হোসেন।

মার্কিন প্রতি‌নি‌ধিদ‌লের সফরে আলোচনার বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের সা‌র্বিক যে বিষয়গুলো আছে সবগুলো নিয়ে আলোচনা হবে। আমরা চেষ্টা করব যেসব বিষয় আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্র রয়েছে, সেটা যতটুকু এগিয়ে নেওয়া যায়।

র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তোলার বিষয়‌টি অগ্রা‌ধিকারে থাকবে কি না— জান‌তে চাইলে তৌ‌হিদ হোসেন বলেন, সেটা আমি বলতে পারব না। আমি এই মুহূর্তে জা‌নি না যে এটা নিয়ে আমরা কি করতে যা‌চ্ছি।

ঢাকার এক‌টি কূটনৈতিক সূত্র জানায়, অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের জন্য আলোচনা করতে চায় যুক্তরাষ্ট্র। এজন্য একটি মার্কিন প্রতিনিধি দলের চলতি মাসের মাঝামাঝিতে ঢাকায় আসা নিয়ে আলোচনা করছে দুই দেশ। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের যোগদানের আগে মার্কিন দলটি ঢাকা আসবে।

কূটনৈতিক সূত্র আরও জানায়, প্রতিনিধি দলে রয়েছেন যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দপ্তরের আন্তর্জাতিক অর্থায়ন বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান এবং জাতীয় নিরাপত্তা পরিষদের সিনিয়র ডিরেক্টর লিন্ডসে ফোর্ড। এছাড়া সেই প্রতি‌নি‌ধিদলে রয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

এনআই/এমএ