কানাডায় বিপুল পরিমাণ অর্থপাচার এবং বিলাসবহুল বাড়ি গড়েছেন নাটোর-২ আসনের সাবেক এমপি শফিকুল ইসলাম শিমুল ও তার স্ত্রী শামীমা সুলতানা জান্নাতি।

তাদের অর্থপাচার ও হাজার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ খতিয়ে দেখতে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে কমিশন থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুদকের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, বিভিন্ন প্রতিষ্ঠানের নামে টিআর-কাবিখা বরাদ্দে ব্যাপক অনিয়ম লুটপাট করেছেন এমপি শিমুল। নিয়োগ বাণিজ্য করে তিনি কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। দুর্নীতির টাকায় শিমুল নাটোর ও কানাডার বেগমপাড়ায় স্ত্রীর নামে বিলাসবহুল দুটি বাড়ি করেছেন।

আয়কর ফাইল অনুযায়ী এমপি শিমুলের স্ত্রী শামীমা সুলতানা জান্নাতি একজন গৃহবধূ। কিন্তু তার নামে দেশ-বিদেশে রাজপ্রাসাদসম দুটি বাড়ি রয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে জান্নাতির সম্পদ ছিল ২ কোটি ১৪ লাখ টাকার। পরের বছর তার সম্পদ বৃদ্ধি পায় ১৬ লাখ টাকা। কিন্তু করোনাভাইরাস মহামারির মধ্যে ২০২০-২১ অর্থবছরে তার সম্পদ বেড়েছে ৪ কোটি ২২ লাখ টাকার বেশি। সম্পদ বৃদ্ধির হার ২৮৪ শতাংশ বলে জানা যায়।

কানাডার ব্যাংকে তিনটি ব্যাংক হিসাব খুলে কোটি কোটি টাকা পাচার করেছেন সাবেক এমপি শিমুল। অভিযোগ রয়েছে তিনি নিজের নামে দুটি এবং কানাডার একজন নাগরিকের নামে হিসাব খুলে শত কোটি টাকা বিভিন্ন সময় পাচার করেছেন। স্ত্রী জান্নাতির নামে কানাডায় বিলাসবহুল বাড়িও কিনেছেন।

আরএম/এসএসএইচ