বাংলাদেশের অন্তর্বর্তী সরকার দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার পাশাপাশি এক‌টি নির্বাচনের মাধ্যমে উত্তরণের প্রত্যাশা ব্যক্ত করেছেন নেদারল্যান্ডসের রাজা উইলেম আলেক্সান্ডার।

বুধবার (২৮ আগস্ট) নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত তারেক মোহাম্মদ নেদারল্যান্ডসের রাজার কাছে পরিচয়পত্র পেশ করতে গেলে তিনি এ প্রত্যাশা ব্যক্ত করেন।

হেগের বাংলাদেশ দূতাবাস জানায়, নেদারল্যান্ডসের রাজা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নি‌য়ে সন্তোষ প্রকাশ করেন। বাংলাদেশের রাষ্ট্রদূত নিরাপত্তা ও স্থিতিশীল পরিবেশ প্রতিষ্ঠা, সংস্কার গ্রহণ এবং নির্বাচন আয়োজনসহ অন্তর্বর্তী সরকারের অগ্রাধিকার তুলে ধরেন।

ডাচ রাজা নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে রানি ম্যাক্সিমার ব্যক্তিগত পরিচিতির কথা উল্লেখ করেন। রাজা আরও উল্লেখ করেন, নেদারল্যান্ডস ও বাংলাদেশ বন্যা এবং বন্যা পরবর্তী পুনর্বাসন ব্যবস্থাপনায় দক্ষতা ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে সমন্বয়মূলক সম্পর্ক স্থাপন করেছে।

রাষ্ট্রদূত আর্থসামাজিক উন্নয়নে ফলপ্রসূ সহযোগিতার জন্য নেদারল্যান্ডসকে ধন্যবাদ জানান।

ডাচ রাজা বাংলাদেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার ইচ্ছা পোষণ করেন। তিনি সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার জন্য তার দেশের প্রস্তুতির ওপর জোর দেন।

এনআই/এসএসএইচ