প্রশ্নফাঁসের অভিযোগের কারণে আলোচিত বাংলাদেশ রেলওয়ের উপ-সহকারী প্রকৌশলী পদের পরীক্ষা। সেই পরীক্ষাটি বাতিল করা হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হচ্ছে। এ সংক্রান্ত সংবাদ বা বিজ্ঞপ্তির তথ্য সঠিক নয় বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

রোববার পিএসসির জনসংযোগ কর্মকর্তা এস. এম. মতিউর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেলওয়ের উপ-সহকারী পরীক্ষা বাতিল সংক্রান্ত বিজ্ঞপ্তি পরীক্ষা নিয়ন্ত্রক (নন-ক্যাডার) আবদুল্লাহ আল মামুনের ভুয়া স্বাক্ষরে জারিকৃত দেখানো হয়েছে। প্রকৃত সত্য হলো, এ বিজ্ঞপ্তিটি পিএসসি সচিবালয় থেকে জারি করা হয়নি। এই বিজ্ঞপ্তিটি ভুয়া বা বানোয়াট। এ পরীক্ষা সংক্রান্ত পিএসসির তদন্ত কার্যক্রম এখনও চলমান। তদন্ত কমিটি এখনো রিপোর্ট দেয়নি এবং এ পরীক্ষা বাতিল সংক্রান্ত তথ্যাদি সঠিক নয়।

৫ জুলাই অনুষ্ঠিত রেলওয়ের উপ-সহকারী প্রকৌশলী পদের নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পিএসসির দুই উপপরিচালক, একজন সহকারী পরিচালকসহ ১৭ জনকে গ্রেপ্তার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে পাঁচ কর্মকর্তা-কর্মচারীকে সাময়িকভাবে বরখাস্ত এবং তাদের অবৈধ অর্থের উৎস অনুসন্ধানে তদন্ত করতে দুর্নীতি দমন কমিশনকে নির্দেশনাও দিয়েছে পিএসসি। এ ছাড়া, প্রশ্ন ফাঁসের অভিযোগ তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

এনএম/এমজে