দেশের মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে চিকিৎসকদের নিরাপত্তা বিধানের জন্য বিশেষায়িত স্বাস্থ্য পুলিশ গঠনের বিষয়ে আলোচনা চলছে। এ ব্যাপারে চূড়ান্ত রূপরেখা সংশ্লিষ্ট প্রশাসনিক কর্তাব্যক্তিদের আলোচনার পর জানা যাবে। একই সঙ্গে সাম্প্রতিক সময়ে বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় জড়িতদের আগামী দুই দিনের মধ্যে আইনের আওতায় আনার ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

জানা গেছে, রোববার (১ সেপ্টেম্বর) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের প্রশাসনিক ব্লকে কর্মবিরতি পালন করা চিকিৎসকদের সঙ্গে চলমান সমন্বয় সভায় এসব আলোচনা চলছে।

সভায় উপস্থিত একটি সূত্র ঢাকা পোস্টকে জানিয়েছে, সাম্প্রতিক সময় মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে যে হামলার ঘটনা ঘটেছে, সেটি কঠোরভাবে দমন করার জন্য বেশ কিছু সিদ্ধান্ত আসতে যাচ্ছে। পরবর্তী সময়ে কোনো হাসপাতালে কেউ যদি আবার হামলা চালাতে আসে, তবে আইনশৃঙ্খলা বাহিনী তা কঠোরভাবে সেটি দমন করবে। একই সঙ্গে ডাক্তারদের নিরাপত্তার জন্য আলাদাভাবে বিশেষায়িত স্বাস্থ্য পুলিশ গঠনের বিষয়টিও আলোচনায় রয়েছে।

তবে, আনুষ্ঠানিকভাবে সভা শেষ হওয়ার পর সিদ্ধান্ত জানানো হবে বলেও জানা গেছে।

এর আগে, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার প্রতিবাদে ও নিরাপত্তার দাবিতে কমপ্লিট শাটডাউন ঘোষণা করেন চিকিৎসকরা। এতে করে হাসপাতালটির জরুরি বিভাগ, বহির্বিভাগসহ সব ওয়ার্ডে চিকিৎসা সেবা বন্ধ রয়েছে। এতে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

আরএইচটি/কেএ