ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে দফায় দফায় চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন চিকিৎসকরা। এই ঘটনাকে কেন্দ্র করে হাসপাতালে চিকিৎসকদের নিরাপত্তায় সেনাবাহিনী-র‍্যাব ও পুলিশ মোতায়ন করা হয়েছে। চিকিৎসকদের নিরাপত্তা বিধানে সেখানে ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) সকাল থেকেই হাসপাতালে নিরাপত্তা জোরদার করা হয়।

শনিবার বিকেল থেকে ঢাকা মেডিকেলে চিকিৎসককে মারপিটের ঘটনা ঘটে। সেখানে সিসিটিভি ফুটেজ দেখে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দায়ীদের গ্রেপ্তার করতে হবে এবং হাসপাতালে চিকিৎসারদের নিরাপত্তা দিতে হবে বলে দাবি জানানো হয়। এরপরই মধ্যরাতে আরো তিনটি অপ্রীতিকর ঘটনা ঘটে। পরে হাসপাতালে সেনাবাহিনী এসে ৭জনকে আটক করে শাহবাগ থানায় সোপর্দ করে।

এ ঘটনায় সকাল থেকে ইন্টার্ন চিকিৎসকরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে যান। তাদের সঙ্গে সম্মতিজ্ঞাপন করে হাসপাতালে চিকিৎসকরাও কর্মবিরতিতে যান। পরে নিউরো সার্জারি বিভাগের চিকিৎসকরা জানান, শুধু ঢাকা মেডিকেল নয়, সারা বাংলাদেশে কমপ্লিট শাটডাউন চলবে। তাদের দাবি- কর্মক্ষেত্রে নিরাপত্তা দিতে হবে, হাসপাতালে সেনাবাহিনী মোতায়েন থাকবে, স্বাস্থ্য পুলিশ গঠন করতে হবে এবং যেসব ব্যক্তিরা চিকিৎসকদের ওপর হামলা চালিয়েছে তাদেরকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে।

কিন্তু ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার কারণে তারা কর্মবিরতিতে চলে যান। এর আগে হাসপাতালে পরিচালক চিকিৎসকদের কাজে ফিরে আসার আহ্বান জানালে চিকিৎসকরা চিকিৎসা দেবেন না বলে সাফ জানিয়ে দেন।

এসএএ/পিএইচ