পদোন্নতির ব্যবস্থাসহ ওভার টাইমের ভাতা চান নির্বাচন কমিশনের (ইসি) নিরাপত্তা কর্মীরা।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) কর্মচারীদের সঙ্গে কথা বলে বিষয়টি জানা গেছে। তারা এ সংক্রান্ত আবেদন ইসি সচিব শফিউল আজিমের কাছে জমা দিয়েছেন।

আবেদনে উল্লেখ তারা বলেন, আমরা নির্বাচন কমিশন সচিবালয়ের অধীনে নিরাপত্তা প্রহরী পদে অত্যন্ত সুনাম এবং ধৈর্যের সঙ্গে দায়িত্ব পালন করে আসছি। কিন্তু  দুঃখজনক হলেও সত্য যে, আমরা চরমভাবে পদোন্নতি বঞ্চিত হয়ে বৈষম্যের শিকার। বর্তমানে এখানে কর্মরত নিরাপত্তা প্রহরীদের শিক্ষাগত যোগ্যতা অষ্টম থেকে স্মাতকোত্তর পর্যন্ত। আমাদের নিরাপত্তা প্রহরীদের শিক্ষাগত যোগ্যতা ও কারিগরি দক্ষতা থাকা সত্ত্বেও উক্ত পদে কোনো পদোন্নতির সুযোগ নেই। আমাদের পদটি ব্লক করে রাখা হয়েছে। কিন্তু অন্যান্য দপ্তরে নিরাপত্তা প্রহরী পদ থেকে পদোন্নতি পেয়ে ৩য় শ্রেণির পদে পদোন্নতি পেয়ে আসছে।

আবেদনে আরও বলা হয়েছে, আমরা বাংলাদেশের প্রজাতন্ত্রের কর্মচারী হয়েও এসব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। আমরা ২৪ ঘণ্টা এবং সপ্তাহে ৭দিন অফিসের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করে থাকি। সে ক্ষেত্রে আমাদের কোন অতিরিক্ত খাটুনি ভাতা নেই/প্রদান করা হয় না। নিরাপত্তা প্রহরীদের শিক্ষাগত যোগ্যতা ও কারিগরি দক্ষতা বিবেচনা করে পদোন্নতির ব্যবস্থা এবং আমাদের কর্মঘণ্টা বিবেচনা করে অতিরিক্ত খাটুনি ভাতা/ওভার টাইম প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা জরুনি। অন্যথায় আমরা চরম বৈষম্যের শিকার হচ্ছি।

এসআর/এসকেডি