সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে পেট্রোবাংলার এক পদোন্নতির খবর। যেখানে দেখা গেছে, ১৩ গ্রেডের এক নিরাপত্তা সহকারী পদোন্নতির জেরে হয়ে গেছেন প্রশাসন বিভাগের সহকারী ব্যবস্থাপক।

১৩তম গ্রেড থেকে সরাসরি ৯ম গ্রেডে পদোন্নতির ঘটনাটি সংশ্লিষ্ট মহলে তৈরি করেছে আলোচনা, উঠছে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন। আদৌ পেট্রোবাংলার এ পদোন্নতি কতটুকু যৌক্তিক?

গত ১৫ আগস্ট ১৩ গ্রেডের ৫ কর্মকর্তা-কর্মচারীকে এক অফিস আদেশে পদোন্নতি প্রদান করে পেট্রোবাংলা। পদোন্নতির তালিকায় রয়েছে বেগম খন্দকার সাবিউন নাহার (অফিস সহকারী/কম্পিউটার অপারেটর), মো সেলিম (ক্রয় সহকারী), মো আবু তাহের তালুকদার (সাঁটলিপিকার), বেগম আয়েশা আক্তার খাতুন (ভান্ডার সহকারী) এবং মো গিয়াস উদ্দিন (নিরাপত্তা সহকারী)। তাদের প্রত্যেককেই ৯ম গ্রেডে সহকারী ব্যবস্থাপক (প্রশাসনে) পদোন্নতি দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়,বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা)-এর নির্ধারিত জুনিয়র সিলেকশন কমিটির মূল্যায়ন ও সুপারিশের আলোকে পেট্রোবাংলার গ্রেড-১৩ এর ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকার বেতন স্কেল ভুক্ত অফিস সহকারী/কম্পিউটার অপারেটর, ক্রয় সহকারী, সাঁটলিপিকার, ভান্ডার সহকারী ও নিরাপত্তা সহকারী পদধারী কর্মচারীদের গ্রেড-৯ এর ২২ হাজার থেকে -৫৩ হাজার ৬০ টাকার বেতন স্কেলে সহকারী ব্যবস্থাপক পদে পদোন্নতি প্রদান করা হলো।

১৩তম গ্রেড থেকে সরাসরি ৯ম গ্রেডে পদোন্নতির ঘটনাটি সংশ্লিষ্ট মহলে আলোচনা তৈরি করেছে। এ পদোন্নতির স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।

তবে পেট্রোবাংলা সূত্রে জানা যায়, যথাযথ নিয়ম মেনেই পদোন্নতি প্রদান করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, পেট্রোবাংলার চাকরি প্রবিধানমালা ১৯৮৮ এবং ২০০৮ সালের সাংগঠনিক কাঠামো অনুযায়ী ১৩তম গ্রেডে ন্যূনতম চাকরিকাল ১২ বছর হলে তিনি সহকারী ব্যবস্থাপক পদে পদোন্নতির যোগ্য হবেন। পেট্রোবাংলায় ১২তম, ১১তম ও ১০ম গ্রেড নেই। তাই ১৩তম গ্রেড থেকে কেউ পদোন্নতি হলে সেটা সরাসরি ৯ম গ্রেডেই যায়।

পেট্রোবাংলার পদোন্নতির মানদণ্ড ও নীতিমালা ২০১৬ অনুযায়ী প্রতিষ্ঠানটি একটি কমিটি গঠন করে কমিটির মাধ্যমে উল্লেখিত কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতা, শেষ ১২ বছরের এসিআর নম্বর, অভিজ্ঞতা, শৃঙ্খলা, চাকরিজীবনের অর্জন ও সার্বিক সুনাম প্রভৃতি মানদণ্ড মূল্যায়ন করে তাদেরকে পদোন্নতিযোগ্য হিসেবে বিবেচনা করে।

পদোন্নতিপ্রাপ্ত সবাইকে নিয়ম মেনেই পদোন্নতি দেওয়া হয়েছে। এর পূর্বেও একই নিয়ম মেনে পদোন্নতির প্রদান করা হতো।

ওএফএ/এসকেডি