বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, সচিবদের তাদের আওতাধীন কোনো কোম্পানির চেয়ারম্যান হিসেবে থাকা উচিত নয়। এত স্বার্থের ব্যাঘাত ঘটে। ভবিষ্যতে কোনো সচিব যাতে তাদের আওতাধীন কোনো কোম্পানির চেয়ারম্যান না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

বুধবার (২৮ আগস্ট) পেট্রোবাংলায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রাজপথের ভাষা বুঝতে না পারলে সবার কী পরিণত হবে তা বুঝতে হবে। বর্তমান সরকারের পেছনে দর্শনটা বুঝে সেভাবেই সবাইকে আচরণ করার আহ্বান জানান। 

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা বলেন, সচিবদের তাদের আওতাধীন কোনো কোম্পানির চেয়ারম্যান হিসেবে থাকা উচিত নয়। এত স্বার্থের ব্যাঘাত ঘটে। ভবিষ্যতে কোনো সচিব যাতে তাদের আওতাধীন কোনো কোম্পানির চেয়ারম্যান না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। কোম্পানিগুলোতে ছাত্র প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হবে।

জ্বালানি খাতে অনিয়মের বিষয়ে তিনি বলেন, যেহেতু এ ব্যাপারে চুক্তি আইনের প্রশ্ন জড়িত তাই এ ব্যাপারে ব্যবস্থা নিতে কিছুটা সময় প্রয়োজন। প্রয়োজনে সাবেক বিচারপতির সমন্বয়ে কমিটি করে বিদ্যমান চুক্তির শর্তগুলো রিভিউ করার পদক্ষেপ নেওয়া হবে।

মতবিনিময় সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, বিপিসির চেয়ারম্যান মো. আমিন উল আহসান উপস্থিত ছিলেন।

ওএফএ/পিএইচ